আন্তর্জাতিক গণমাধ্যমে কুমিল্লার যুবরাজ (ভিডিও)

বিশেষ প্রতিবেদনঃ বাংলাদেশের কুমিল্লা চিড়িয়াখানায় অপুষ্টিতে ভোগা সিংহকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। প্রতিবেদনটি এমন সময় প্রকাশ করা হলো যখন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে দেশটির কংগ্রেস’র প্রকাশিত প্রতিবেদনে বন্যপ্রাণী পাচারের তালিকায় নাম উঠে এসেছে বাংলাদেশের। ওই তালিকায় বন্যপ্রাণী পাচারের ২৬টি দেশের সঙ্গে প্রকাশিত হয় বাংলাদেশের নাম। প্রতিবেদনে কিছু দেশে বন্যপ্রাণী পাচার নিয়ে বিশেষ উদ্বেগও প্রকাশ করা হয়।

এদিকে ডেইলি মেইলের প্রতিবেদনে কুমিল্লা চিড়িয়াখানায় থাকা সিংহটির একটি ভিডিও যুক্ত করে বলা হয়েছে, নোংরা পরিবেশে বন্দী অবস্থায় থাকা সিংহটির এ চিত্র বাংলাদেশে। মেঝেতে লুটিয়ে থাকা সিংহটির বিষয়ে কর্তৃপক্ষ বলছে, বয়সের কারণেই এভাবে শুকিয়ে যাচ্ছে সিংহটি।

তবে যুবরাজ নামের ১৮ বছর বয়সী ওই সিংহটিকে বর্তমানে চিড়িয়াখানা কর্তৃপক্ষ চিকিৎসা দিচ্ছেও বলে জানানো হয় প্রতিবেদনে।

অন্যদিকে সিংহটির বিষয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদের নজর আনার আবেদন জানিয়ে এরই মধ্যে পিটিশন দায়ের করা হয়েছে বলে জানিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে ৫৬ হাজার মানুষ পিটিশনে স্বাক্ষর করেছেন।

ওই আবেদনে বলা হয়, যুবরাজ নামের অনাহারী সিংহটি কুমিল্লা চিড়িয়াখানায় মরতে যাচ্ছে। সারাদিন মেঝেতে কাতরাচ্ছে সিংহটি। যুবরাজকে সাধারণের সামনে থেকে সরিয়ে নেয়ায় এটির অপুষ্ট দেহ আর কাউকে মর্মাহত করছে না। তবে সিংহটির বর্তমান অবস্থা গুরুতর।

অন্যদিকে চিড়িয়াখানার এক কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, সিংহটির অবস্থা আশঙ্কাজনক। আমরা তার চিকিৎসার জন্য পশু চিকিৎসক ডেকেছিলাম। চিকিৎসকরা বলেছেন, একটি সিংহ’র গড় আয়ু ১৪ বছর হলেও যুবরাজ ১৮ বছর কাটিয়ে দিয়েছে। আট বছর আগে চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে এটিকে কুমিল্লা চিড়িয়াখানায় আনা হয়।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ