আলোর মিছিল সংগঠনের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম

নিজস্ব প্রতিবেদকঃ “জীবনের জন্য রক্ত” এই মহান স্লোগানে আজ বিজয় দিবসে কুমিল্লারর বৃহত্তম সামাজিক সংগঠন “আলোর মিছিল রক্তদান কর্মসূচি” কর্তৃক স্থানীয় দেবপুর বাজার ও সৈয়দপুর বাজার সহ কুমিল্লার বিভিন্ন স্থানে প্রায় ৫০০শর ও বেশি সাধারন মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম সম্পন্ন করেছে।দেবপুর বাজারের কার্যক্রমের প্রধান অতিথি ছিলেন কুমিল্লা জেলা পরিষদের সদস্য হাজী মোঃ তারেক হায়দার।

সেই ছোট্ট ছেলেটির অশ্রুসিক্ত কন্ঠে বলা ভাইয়া আমার মা কি রক্তের অভাবে আর বাঁচবেনা? সেই চোখের জল যেন ঝড় তুলেছে সাধারন এক যুবক কাউছারের বুকে। সেই থেকে কাউছার এবং তার বন্ধুদের নিয়ে নিজেদের জমানো অর্থায়নে শুরু করেছে একটি রক্তদান সংগঠন। তারই ফলস্বরুপ আজকের “আলোর মিছিল”।

এ প্রসঙ্গে জানতে চাওয়ায় সংগঠনটির প্রতিষ্ঠাতা আবু কাউছার বলেন,সংঠনের অধিকাংশ সদস্যই শিক্ষার্থী।নিজেদের সামান্য করে জমানো অর্থায়নেই সংগঠনটি চলে। ইতিমধ্যে এই সংগঠন থেকে প্রায় ৬০০র বেশি ব্যাগ রক্ত সেচ্ছায় বিনামূল্যে দান করেছেন সংগঠনের নিয়মিত রক্তদাতাগণ। ভবিষ্যতে যেন কোন মানুষ রক্তের অভাবে না মারা যাশ এ লক্ষে কুমিল্লা সহ সারাদেশব্যাপী তাদের কার্যক্রম বৃদ্ধির চেষ্টায় ব্রত।

বর্তমানের এই কলুষিত সমাজের যে কোনো অনৈতিক কাজে প্রতিবাদ জানায় আলোর মিছিলের তরুণ যুবারা। সমাজে মাদক বিরোধি আন্দোলন, বাল্যবিবাহ রোধ ইত্যাদির বিরুদ্ধে দাঁড়ানোই আজ “আলোর  মিছিলের” নিত্যদিনের কাজ।

এই সংগঠনটি ২০১৬ সাল থেকে যাত্রা শুরু করে সাম্প্রতিক বন্যাকবলিত এলাকায় ত্রান সামগ্রী বিতরণ সহ অসহায় ও পথশিশুদের মাঝে শীত বস্র বিতরন করছে এবং ভবিষ্যতে এই কার্যক্রমগুলো ধারাবাহিক অব্যাহত রাখতে সংগঠনের সকল সদস্য দৃঢ় প্রতিজ্ঞ।