এবার ভারতকে কঠিন জবাব দিল পাকিস্তান

পাকিস্তানের হাত থাকার কথা না ভেবে নিজেদের ত্রুটি নিয়ে মাথা ঘামাক ভারত। পুলওয়ামা হামলা দুদিন পরে রোববার এমন মন্তব্যই করল পাকিস্তান। শুধু তাই নয়, এই হামলাকে একটি পরিকল্পিত নাশকতা বলেও বর্ণনা করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহম্মদ ফইসাল রোববার বলেন, কোনো তদন্ত ছাড়াই হামলার পরই বলে দেয়া হলো জইশ ও পাকিস্তান জড়িত। অতীতে এমন ঘটনা হয়েছে। ভারতের এই চাল বহু পুরনো।

বৃহস্পতিবার পুলওয়ামার সিআরপিএফের কনভয়ে আত্মঘাতী হামলার পরই ভারতীয় পক্ষ থেকে অভিযোগ করা হয়, ওই ঘটনার সঙ্গে জড়িত জইশ সদস্যরা। ফলে মনে করা হচ্ছিল, পাকিস্তান এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেবে। কিন্তু সরকারিভাবে তা এলো রোববার।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরো বলেন, ভারতের ভাবা উচিত এই ঘটনার পেছনে তাদের নিরাপত্তা ব্যবস্থায় কোনো ভূল বা গোয়েন্দা তথ্যে কোনো খামতি রয়েছে কিনা। ভারত আত্মঘাতী সদস্য আদিল দারের ভিডিওকে সত্য বলে দাবি করেছে। অন্যদিকে কুলভূষণ যাদবের স্বীকারোক্তিকে মিথ্যে বলছে।

শুক্রবার পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহম্মদ কুরেশি বলেন, পুলওয়ামা হামলার জন্য কোনো দেশকে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। ভারতে ওই ঘটনায় পাকিস্তানের জড়িত থাকার কোনো সাক্ষ্য দিলে তদন্তে পূর্ণ সহযোগিতা করা হবে। কোনো প্রমাণ ছাড়াই ভারত পাকিস্তানের দিকে আঙুল তুলছে।

অন্যদিকে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, পাকিস্তানের ওপরে দোষ চাপিয়ে দেয়া খুব সহজ। এভাবে সমস্যার সমাধান হবে না। বিশ্বে কেউ তা বিশ্বাস করবে না। আমরা জানি নিজেদের কীভাবে বাঁচাতে হয়।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ