কালিরবাজারে বিষমুক্ত সবজি উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদকঃ বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় কৃষিতে জলবায়ু পরিবর্তনজনিত বৈরিতা মোকাবিলা করে বাংলাদেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে। কৃষি ভর্তুকি, কৃষকদের অনুকূলে সার, সেচ, বীজ, বিদ্যুৎ ও জ্বালানি বাবদ ব্যাপক ভিত্তিতে সরকারের কৃষি সহায়তার পাশাপাশি কৃষক ও কৃষিবিদদের অক্লান্ত পরিশ্রমের ফলেই বাংলাদেশে কৃষি উৎপাদনে অভাবনীয় সাফল্য এসেছে। আমরা খাদ্য শষ্য উৎপাদনে আমরা কোয়ানটিটি অর্জন করেছি এখন কোয়ালিটি বজায় রাখতে সচেষ্ট হতে হবে। খাদ্যে ভেজাল থাকার কারণে আমরা নানাবিধ জটিল রোগে আক্রান্ত হচ্ছি। আমাদের সকলের সুস্থ জীবন রক্ষায় ভেজালমুক্ত খাদ্য বিশেষ করে বিষমুক্ত শাক-সবজি উৎপাদন নিশ্চিত করতে আন্তরিকতা ও নৈতিকতাবোধ থেকে কাজ করতে হবে।

আদর্শ সদর উপজেলার কালিরবাজার ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কৃষক ও কৃষানীদের নিয়ে পরিবেশ বান্ধব বিষমুক্ত সবজি উৎপাদন বিষয়ক এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

রবিবার সকালে কুমিল্লার কালিরবাজারে পরিবেশ বান্ধব বিষমুক্ত সবজি উৎপাদন বিষয়ক কর্মশালার উদ্বোধন করেন কুমিল্লা আদর্শ সদর উপজেলার চেয়ারম্যান এড.মো.আমিনুল ইসলাম টুটুল। আদর্শ সদর উপজেলার কালিরবাজার ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কৃষক ও কৃষানীদের নিয়ে দিনব্যাপি এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়। উপজেলা পরিচালক ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এডেন্সি’র (জাইকা) সহায়তায় এবং আদর্শ সদর উপজেলা কৃষি অফিসের বাস্তবায়নে কৃষকদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন আদর্শ সদর উপজেলা পরিষদ।

কালিরবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো.সেকান্দর আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শাহনাজ রহমান,উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মমতাজ বেগম। এসময় আরো বক্তব্য রাখেন সহকারি কৃষি সস্প্রসারণ কর্মকর্তা মো.শাহ আলম,উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মো.আবু হুরায়রা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো.সেলিম মিয়া মো.মামুন অর রশিদ,শেখ মো.আলাউদ্দিন মজুমদার,কৃষক উসমান আলী প্রমুখ।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ