কুবিতে নীল দলের দুই প্যানেল, সাদা দলে প্রার্থী চারজন

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষক সমিতির ৬ষ্ঠ কার্যনিবার্হী পরিষদ নির্বাচন-২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে বৃহস্পতিবার। নির্বাচনকে সামনে রেখে তাই শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রার্থীরা। নিজেদের পক্ষে ভোট পেতে ইতোমধ্যেই ভোটারদের মধ্যে উন্নয়নমূলক নির্বাচনী ইশতেহার তুলে ধরে প্রচারণা চালাচ্ছেন একাধিক প্যানেলের প্রার্থীরা।

এদিকে নির্বাচনপূর্ব সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আইনুল হক।

সমিতির কার্যনির্বাহী পরিষদের ১৫টি পদের বিপরীতে আওয়ামী লীগ সমর্থিত নীল দল থেকে পৃথক দুটি প্যানেল প্রার্থী হয়েছেন মোট ২৮ জন। মোট ভোটার ১৭৮ জন। বিএনপি সমর্থিত সাদা দলের মাত্র চারজন ৪টি পদে নির্বাচন করছেন।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত নীল দল থেকে পৃথকভাবে প্রার্থিতা করছেন দুটি প্যানেল। এরইমধ্যে এই দুটি প্যানেল থেকে আলাদাভাবে নির্বাচনপূর্ব ইশতেহারও দেয়া হয়েছে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক প্যানেল থেকে পূর্ণ প্যানেলে প্রার্থী হয়েছেন ১৫ জন শিক্ষক। অপরদিকে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত প্রগতিশীল শিক্ষক প্যানেল থেকে প্রার্থী হয়েছেন ১৩ জন শিক্ষক।

নীল দল থেকে পৃথক দুটি প্যানেলে প্রার্থীরা হলেন- সভাপতি পদে ড. মো. আবু তাহের, বিপক্ষে লড়ছেন জাহিদুল আলম; সহ-সভাপতি পদে মো. নজরুল ইসলাম ও মেহেদী হাসান, বিপক্ষে লড়ছেন নবীন কর কুন্ডু; সাধারণ সম্পাদক এন. এম. রবিউল আউয়াল চৌধুরীর বিপরীতে দাড়িয়েছেন জি. এম. আজমল আলী কাওসার; যুগ্ম সাধারণ সম্পাদক পদে জিল্লুর রহমান সিদ্দিকীর বিপক্ষে মো. ফরহাদ হোসেন; কোষাধ্যক্ষ পদে এমদাদুল হকের বিপক্ষে সুমাইয়া আফরীন সানি; সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে মো. আবুল হায়াতের  সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোহাম্মদ আকবর হোসেন। প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে মোহাম্মদ আতিকুর রহমানের বিপক্ষে লড়ছেন মোহাম্মদ জুলহাস উদ্দিন।

এছাড়াও কার্যনিবাহী সদস্যের ৭টি পদের বিপরীতে উল্লেখিত নীল দলের দুটি প্যানেল থেকে প্রার্থিতা করছেন- ড. মো. শামীমুল ইসলাম, ড. মোহাম্মদ জুলহাস মিয়া, জিল্লুর রহমান, ফিরোজ আহমদ, মো. সাদেকুজ্জামান, মো. মেহেদী হাসান, মাহবুবুল হক ভূঁইয়া; বিপক্ষে রয়েছেন- প্রদীপ দেবনাথ, মো. হাসান হাফিজুর রহমান, মো. রাসেল মনি, মো. রবিউল আলম, নূর মোহাম্মদ রাজু, স্বর্ণা মজুমদার।

এদিকে বিএনপি সমর্থিত সাদা দল থেকে স্বাধীনতা, ঐতিহ্য ও জাতীয়তাবাদে বিশ্বাসী প্যানেল নিয়ে নির্বাচনে ৪টি পদের বিপরীতে প্রার্থী হয়েছেন চারজন। তারা হলেন- সভাপতি পদে ড. মাসুদা কামাল; সহ-সভাপতি পদে ড. মোহাম্মদ সোলায়মান; সাধারণ সম্পাদক পদে ড. মোহাম্মদ আনোয়ার হোসেন ও কার্যকরী সদস্য পদে প্রার্থী হয়েছেন ড. মো. আব্দুল হাকিম।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের  শিক্ষক লাউঞ্জে সকাল সাড়ে ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আইনুল হকের নেতৃত্বে তিন সদস্যের নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করবেন। প্রত্যেক প্যানেলের আলাদা আলাদা এজেন্টও থাকবে বলে জানান নির্বাচন কমিশন।