কুমিল্লায় অবৈধ ঔষধ বিক্রয় ও বিতরণের বিরুদ্ধে অভিযান

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লার পাইকারী ঔষধ মার্কেটগুলোতে অবৈধ ,অনুমোদনবিহীন ও চোরাই ঔষধ বিক্রয় ও বিতরণের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু করেছে কুমিল্লা প্রশাসন। ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমানের নির্দেশে গত ৩ সেপ্টেম্বর থেকে এ অভিযান শুরু হয়। গত ৫ দিনের অভিযানে বিপুল পরিমান অবৈধ ঔষধ উদ্ধার করা হয়। এসময় বিভিন্ন দোকানকে মোট ৯৯ হাজার টাকার জরিমানা করা হয়।

অভিযানে কুমিল্লা সদরের শাসনগাছা ঔষধ মার্কেট, দুর্গাপুরের মেডিসিন মার্কেট, মেডিসিন প্লাজাসহ বিভিন্ন পাইকারী ঔষধ মার্কেটগুলোতে এ অভিযান চালানো হয়।

মঙ্গলবারের অভিযানে বিভিন্ন দোকানে ১ লাখ ২৪ হাজার টাকার জরিমানা করা হয় এবং বিভিন্ন ঔষধ ব্যবসায়ীর বিরুদ্ধে ১০টি মামলা দায়ের করা হয়।

অভিযানে কুমিল্লা ঔষধ তত্ত্বাবধায়ক ছাড়াও নোয়াখালী, চাঁদপুর ও মৌলভী বাজার জেলার জেলার ঔষধ তত্ত্বাবধায়কগণ এর সমন্বয়ে গঠিত শক্তিশালী দল অভিযান পরিচালনা করে। অভিযানে গত কয়েকদিনে অবৈধ ,অনুমোদনবিহীন ও চোরাই ,ভেজাল, নকল ,মেয়াদোত্তীর্ণ,যৌন উত্তেজকসহ নানা ধরণের কয়েক লক্ষ টাকার অবৈধ ঔষধ জব্দ করে অভিযানিক দল। ঔষধগুলোর মধ্যে সেনাবাহিনীর জন্য প্রস্তুত , স্বাস্থ্য বিভাগের সরাকরী ঔষধ, ফিজিশিয়ান নমুনা ঔষধও উদ্ধার করা হয়।

মঙ্গলবার দিনভর দুর্গাপুরে অবস্থিত কুমিল্লা মেডিসিন মার্কেটসহ কয়েকটি মার্কেটে অভিযান পরিচালনা করে ১৫ লক্ষ টাকা মূল্যের বিপুল পরিমাণ অবৈধ ঔষধ জব্দ করে দলটি। ঔষধ গুলোর মধ্যে ভারতীয় নানা অবৈধ ঔষধ, নানা ধরণের যৌন উত্তেজক ঔষধ , ভেজাল, নকল ও ফিজিশিয়ান নমুনা ঔষধসহ নানা অবৈধ ঔষধ জব্ধ করে তারা। অভিযানকালে অনেক ব্যবসায়ী তাদের ব্যবসা প্রতিষ্ঠানে তালা লাগিয়ে পালিয়ে যায়। বিভিন্ন গুদামেও ব্যবসায়ীরা তালা লাগিয়ে পালায়। ফলে ওইসব দোকানে অভিযান চালানো যায়নি। জানা গেছে, অবৈধ ঔষধের মজুদ থাকায় তারা দোকান বন্ধ করে পালায়। উদ্ধার করা ফিজিসিয়ান নমুনা ঔষধগুলো কুমিল্ল জেনারেল হাসপাতালের রোগীদের জন্য প্রদান করা হয়। বাকিগুলো ্প্রশাসনের হেফাজতে রাখা হয়।

অভিযানে কুমিল্লা জেলা প্রশাসনের ম্যাজিষ্ট্রেট এ কে এম সাইফুল আলম ও এ কে এম ফয়সাল জেলা প্রশাসনের পক্ষে অংশ নেন। কুমিল্লা পুলিশ এ দলকে সার্বিক সহায়তা করে।

ঔষধ প্রশাসনের পক্ষে কুমিল্লা ঔষধ প্রশাসনের ঔষধ তত্ত্বাবধায়ক মো, হারুন-অর-রশিদ, নোয়াখালী ঔষধ প্রশাসনের ঔষধ তত্ত্বাবধায়ক হোসাইন মোহাম্মদ ইমরান, মৌলভী বাজার ঔষধ প্রশাসনের ঔষধ তত্ত্বাবধায়ক মোহাম্মদ বাদল শিকদার, চাঁদপুর ঔষধ প্রশাসনের ঔষধ তত্ত্বাবধায়ক মৌসুমী আক্তার ওই অভিযানিক দলে অংশ নেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ