কুমিল্লায় চলছে ফুটবল বিশ্বকাপ নিয়ে উন্মদনা

হালিম সৈকতঃ দীর্ঘ চার বছর অপেক্ষার পর আগামী জুন মাসের ১৪ তারিখ শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় এ খেলার আয়োজনে থাকবে পৃথিবীর কোটি কোটি দর্শকের চোখ। ১১টি শহরের ১২টি দৃষ্টিনন্দন স্টেডিয়ামে মাসব্যাপি হবে ৩২ দলের খেলা খেলা যুদ্ধ। ইতোমধ্যে বিশে^র জনপ্রিয় ও শক্তিশালী দলগুলো তাদের দল ঘোষণা করেছে। জনপ্রিয় এই দলগুলোর মধ্যে রয়েছে আজেন্টিনা, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল,ফ্রান্স ও ইংল্যান্ডসহ অন্যান্য দলগুলো। ইতোমধ্যে ৬৪ ম্যাচের পূর্ণাঙ্গ সময়সূচী প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা। অনেক আগেই শুরু হয়ে গেছে কাউন্ট ডাউন। রাশিয়া বিশ্বকাপের যে ৩২টি দলের মধ্যে কোয়ালিফাই করতে পারেনি তাদের মধ্যে অন্যতম ৪ বারের বিশ্বকাপ জয়ী ইতালি।

বিশ্বের বিভিন্ন দেশের ফুটবল প্রেমীদের মধ্যে শুরু হয়ে গেছে ফুটবল উন্মাদনা। কোন দল সবচেয়ে বেশি শক্তিশালী কোন দলে রয়েছে বিশ্বসেরা খেলোয়াড়। কাদের সম্ভাবনা রয়েছে কাপ নেওয়ার। ফুটবল বিশেষজ্ঞদের মতে এবার সবচেয়ে সেরা দল হিসেবে কোয়ালিফাই করেছে ব্রাজিল, জার্মানি, ফ্রান্স আর স্পেন। আর অনেক কষ্টে বিশ্বকাপ নিশ্চিত করা আজেন্টিনা তো রয়েছেই। কে ফেভারিক এমন প্রশ্নে কুমিল্লা বিশ্বদ্যিালয়ের সিএসই’র ছাত্র এম আশিকুর রহমান বলেন, ৫ বার বিশ্বকাপ জয়ী ব্রাজিলই এবারের ফেভারিট দল। কারণ তারা সবার আগে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে। রয়েছে নেইমারের মত সেরা খেলোয়াড়। আর কিংবদন্তি পেলের গোলের রেকর্ড তো এখনো কেউ ভাঙতে পারেনি কেউ। তাছড়া ব্রাজিলই একমাত্র দল যারা সবগুলো বিশ^কাপ খেলেছে।

বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশের ফুটবল ভক্তরাও দুই ধারায় বিভক্ত। আজেন্টিনা শিবির আর অন্য শিবিরে ব্রাজিল। জার্মানির ভক্ত সংখ্যাও কম নয়। রাস্তা রাস্তায়, বাড়ির ছাদে শোভা পাচ্ছে নিজেদের পছেন্দের দেশের পতাকা ও খেলোয়াড়দের ছবি। এই দিকে মৌসুমী পতাকা বিক্রেতাদের পতাকা বেঁচাকেনা তুঙ্গে। কোন দেশের পতাকা বেশি বিক্রি হচ্ছে প্রশ্ন করা হলে এক বিক্রেতা জানান, ব্রাজিল আর আজেন্টিনার পতাকাই বেশি বিক্রি হচ্ছে। তবে জার্মানি এবং পর্তুগালের পতাকাও বিক্রি হচ্ছে। কেউ কেউ ব্যানার , ফেস্টুনে নিজেদের ছবি সংযুক্ত করে পছন্দের দলের খেলোয়াড় আর পতাকার ছবি দিয়ে টাঙিয়ে দিচ্ছে। জানান দিচ্ছে সে কোন দলের সমর্থক। চলছে সমানতালে নতুন টেলিভিশন কেনার ধূম। কেউ কেউ বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে স্মার্টফোনে ইন্টারনেটে খেলা দেখবেন বলে জানান।

সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সভাপতি ও ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু বলেন, আমি বরাবরই একজন ব্রাজিলের সমর্থক। আধুনিক ফুটবলের ছন্দময় খেলা উপহার দিয়েছে ব্রাজিল। কালো মানিক পেলের মত প্লেয়ার রয়েছে তাদের দেশে। আমি মনে করি বিশ্বকাপ ফুটবল খেলার যে জনপ্রিয়তা তা ব্রাজিলের কারণেই হয়েছে। তার আরও কারণ রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে যে লিগ খেলা হয় তার অর্ধেকের বেশি খেলোয়াড়ই ব্রাজিলের। এবারের বিশ্বকাপ দলগুলোর মধ্যে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ান ব্রাজিল, আজেন্টিনা, স্পেন, জার্মানি ও ফ্রান্স শক্তিশালী দল।

এই বিষয়ে কথা হয় সাংবাদিক ওমর ফারুকী তাপসের সাথে। তিনি জানান, আমি ১৯৮২ সালের বিশ্বকাপ থেকে ফুটবল বিশ্বকাপ খেলা দেখি। তখন থেকেই আমি জার্মান দলের একনিষ্ট সমর্থক। আজও আছি। তখন জার্মানির তেমন সমর্থক ছিল না। বলতে গেলে আমি একাই আমার এলাকায় জার্মানির সার্পোট করতাম। ১৯৯০ বিশ্বকাপে জার্মানি চ্যাম্পিয়ান হলে আমি এলাকায় বিরিয়ানি রান্না করে সবাইকে খাইয়েছিলাম। প্রতি বছর আমি জার্মানির পতাকা উড্ডয়ন করি, এবারও করব। জার্মানির ছন্দময় খেলা আমাকে মুগ্ধ করে।

কবি ও লেখক আহমেদ উল্লাহ একজন আজেন্টিনা দলের অন্ধ ভক্ত। তিনি বলেন, আজেন্টিনা ক্যালিসিক্যাল ফুটবল খেলা উপহার দেয় সব সময়। বিশ্ব সেরা খেলোয়াড় মেসি রয়েছে যেই দলে, সেই দল এবার চ্যাম্পিয়ান হবে বলে তার বিশ^াস। রয়েছে আগুয়েরো দিবালা, হিগুইয়নসহ অন্যরা। গত আসরের ব্যর্থতা মুছে এবার আর্জেন্টিনা চ্যাম্পিয়ান হবেই হবে।

আগামী ১৪ জুলাই বৃহস্পতিবার রাত ৯ টায় রাশিয়ার মেস্কোতে স্বাগতিক রাশিয়া এবং সৌদি আরবের খেলার মধ্য দিয়ে পর্দা উঠবে ফুটবল ইতিহাসের ২০তম আসর। ১৫ জুলাই রোববার রাত ৯টায় মস্কোতে ফাইনাল খেলার মধ্য দিয়ে পর্দা নামবে এই আসরের।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: