কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম রেললাইন ডুয়েলগেজ রূপান্তর শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদকঃ আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মান এবং ঢাকা-চট্টগ্রাম রেললাইনকে ডুয়েলগেজ রূপান্তর শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কুমিল্লা শাসনগাছা সিটিএম জেভিস কন্ট্রাক্টর কার্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

রেললাইনকে ডুয়েলগেজ রূপান্তর প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান টি এইচ ডিজাইন ডেভেলোপমেন্ট এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরা হয়। ঢাকা-চট্টগ্রাম রেললাইনকে ডুয়েলগেজ করার সরকারে নেয়া পদক্ষেপগুলো নিয়ে আলোচনা করেন প্রকল্পের কর্মকর্তাবৃন্দ। দেশের গুরুত্বপূণূ ঢাকা-চট্টগ্রাম রেল করিডোর ডুয়েলগেজে রূপান্তর হলে উপ-আ লিক ও আন্তর্জাতিক রেল যোগাযোগে অপরিহার্য ভূমিকা রাখবে। এ সেকশনটি ট্রান্স-এশিয়ান রেলওয়ে উপ-আ লিক করিডোরের একটি বড় অংশ বলে গুরুত্বের সাথে এ প্রকল্পটি বাস্তবায়নের কথা ভাবছে সরকার। ২০২০ সাল নাগাদ ঢাকা-চট্টগ্রাম রেললাইনকে ডুয়েলগেজ রূপান্তর করা সম্ভব বলে জানা প্রকল্পের পরামর্শক দল।

কর্মশালায় উপস্থিত ছিলেন আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, টিম লিডার প্রকৌশলী হাবিব আহমদ, ব্রীজ ইঞ্জিনিয়ার প্রকৌশলী আলিনুর ইসলাম, টেলিকম ইঞ্জিনিয়ার মোহাম্মদ হাসিবুল হক ও বিশেষজ্ঞ ডঃ রমিজ আহমেদ, প্রকল্পের কর্মকর্তাবৃন্দ।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ