কুমিল্লায় নদী রক্ষা দিবস পালিত

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লায় পালিত হয়েছে আন্তর্জাতিক নদী রক্ষা দিবস-২০১৯। দিবসটি উপলক্ষে জেলার দাউদকান্দি উপজেলার আদমপুরে পালন করা হয়েছে নানান কর্মসূচি।

কৃষি পরিবেশ আন্দোলন (কৃপা) এর উদ্যোগে দিবসটি উপলক্ষে আয়োজিত এসব কর্মসূচির মধ্যে ছিলো মানববন্ধন, সচেতনতা মূলক র‌্যালি ও আলোচনা।

বৃহষ্পতিবার দুপুরে আদমপুর মৎস্য প্রকল্পের সামনে আয়োজিত এসব কর্মসূচিতে স্বতস্ফুর্ত অংশগ্রহন করে শুকিয়ে যাওয়া দাউদকান্দির কালাডুমুর নদী পাড়ের কৃষিনির্ভর মানুষ। এসময় শীঘ্রই কালাডুমুর নদীটি খনন করে দাউদকান্দির বিস্তীর্ণ বোরো ফসলের মাঠে সেচ সুবিধা নিশ্চতের দাবিতে বক্তব্য রাখেন, কৃষি পরিবেশ আন্দোলন কৃপা’র সভাপতি জাতীয় কৃষিপদক প্রাপ্ত কৃষি-পরিবেশ উন্নয়ন সংগঠক অধ্যাপক মতিন সৈকত, বাংলাদেশ ফ্রেন্ডশিপ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এসএম মিজান এবং সফল মৎস খামারী আলী আহাম্মদ মিয়াজী। কর্মসূচিতে অংশ নিয়ে দাবির পক্ষে আরও বক্তব্য রাখেন সামাজিক সংগঠন ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুলসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

অধ্যাপক মতিন সৈকত বলেন, ‘কালাডুমুর নদীটি দাউদকান্দির বিস্তীর্ণ এলাকার অস্তিত্ব। দাউদকান্দির গৌরিপুর গোমতী নদী থেকে উৎপত্তি হয়ে ইলিয়টগঞ্জ পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার এ নদীর পানি দিয়ে চারটি উপজেলার অন্তঃত প াশ হাজার বিঘা বোরোধানে জমিতে সেচ সরবরাহ করাহয়। এতে প্রায় ১২ লক্ষ ৫০ হাজার মণ বোরো ধান ফলনে সহায়ক হয়’।

এ নদীটির খনন করে কৃষকের ফসল উৎপাদনে সহায়ক ভূমিকা পালনের জন্যে সরকারের প্রতি জোর দাবি জানান তিনি।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ