কুমিল্লা উপজেলা নির্বাচনে সম্ভাব্য নৌকার প্রার্থী

ডেস্ক রিপোর্টঃ জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই শুরু হয়েছে উপজেলা নির্বাচনের প্রস্তুতি। দেশজুড়ে বইছে নির্বাচনী হাওয়া। ইতিমধ্যে নির্বাচন কমিশন ঘোষণা করেছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে তফসিল আর মার্চের শুরু থেকে পাঁচ ধাপে হবে এই নির্বাচন।

আট বিভাগে চার ধাপে এবং অবশিষ্টগুলোর মেয়াদ শেষ হলে একসঙ্গে ভোট হবে। এবার প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে দলীয় প্রতীকে হবে উপজেলা নির্বাচন। ফলে এবার ভোট নিয়ে ক্ষমতাসীন দলে আছে বাড়তি আগ্রহ। তবে জাতীয় নির্বাচনে হেরে যাওয়া বিএনপির নেতাকর্মীদের মধ্যে নির্বাচন নিয়ে আগ্রহে ভাটা পড়েছে। এরই মধ্যে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে কেন্দ্রীয় প্রভাবশালী নেতা ও স্থানীয় নব নির্বাচিত এমপিদের কাছাকাছি ভিড়তে শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা।

কুমিল্লায় ১৭ টি উপজেলার মধ্যে নির্বাচন হবে ১৫ টি উপজেলায়। কুমিল্লায় আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা বেশ সরব রয়েছেন। বিএনপির কোন প্রার্থী এখনও পর্যন্ত মাঠে নেই। বিএনপি নেতারা বলছেন, এখনও পর্যন্ত কেন্দ্র থেকে উপজেলা নির্বাচন নিয়ে কোনো নির্দেশনা আসেনি। নির্দেশনা এলে বলা যাবে বিএনপি বা ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেবে কিনা।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংশ্লিষ্ট উপজেলা ও জেলা আওয়ামী লীগের সভাপতি তাদের স্বাক্ষরসহ সম্ভাব্য তিনজন প্রার্থীর নাম কেন্দ্রে পাঠাবেন। সেখান থেকে উপজেলা নির্বাচন মনোনয়ন বোর্ড একজন প্রার্থীকে মনোনয়ন দেবেন। এছাড়া আওয়ামী লীগ জরিপ চালিয়েছে, সেই জরিপে যারা এগিয়ে এবং যোগ্য, তাদের মনোনয়ন দেওয়া হবে। তিনি আরো বলেন, এবার যারা উপজেলায় মনোনয়ন চাইবেন তাদের প্রথমে স্থানীয়ভাবে তৃণমূলের স্বীকৃতি নিয়ে আসতে হবে। উপজেলায় বর্ধিত সভা করে জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকের উপস্থিতিতে তিন জনের নাম তারা ‘রিকগনাইজড’ করবে। দলের গঠনতন্ত্র অনুযায়ী তিন জনের মধ্যে থেকে কেন্দ্রীয় স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড একজনকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেবে।

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় আওয়ামীলীগের একটি সূত্র জানায়, উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের তালিকা ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে। ধাপে ধাপে তা প্রকাশ করা হবে। সুত্রটি আরো জানায় অধিকাংশ ক্ষেত্রেই পুরনোরাই পাচ্ছেন মনোনয়ন। তবে কিছু কিছু জায়গায় আসতে পারে নতুন মুখ।

কুমিল্লার ১৫ টি উপজেলায় সম্ভাব্য নৌকার প্রার্থীরা হলেনঃ সোহেল সামাদ (বরুড়া), হাজী জাহাঙ্গীর খান চৌধুরী (ব্রাক্ষনপাড়া), এড. আবুল হাশেম খান (বুড়িচং), তপন বক্সী (চান্দিনা), মোঃ আব্দুস সোবহান ভুঁইয়া (চৌদ্দগ্রাম), আলহাজ্ব জয়নুল আবেদিন (দেবীদ্বার), রেহেনা মজিদ (হোমনা), এড. ইউনুস ভূঁইয়া (লাকসাম), আলহাজ্ব আবদুস সালাম (মেঘনা), জাকির হোসেন (মনোহরগঞ্জ), ড. আহসানুল আলম সরকার কিশোর (মুরাদনগর), সামছুউদ্দীন কালু (নাঙ্গলকোট), গোলাম সরোয়ার (সদর দক্ষিণ), এড. আমিনুল ইসলাম টুটুল (আদর্শ সদর), সোহেল শিকদার (তিতাস)।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ