ডেস্ক রিপোর্টঃ আসন্ন পবিত্র ঈদ উল আযহাকে কেন্দ্র করে যে কোন ধরেনের অপ্রীতিকর পরিস্থিতি রোধে কুমিল্লা জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। মহাসড়ক ও শিক্ষা প্রতিষ্ঠানে যেন কোন গরুর হাট বসতে না পারে এ ব্যাপারে কঠোর ব্যাবস্থা গ্রহন করা হবে।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে ঈদ উপলক্ষে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও ঈদ প্রস্তুতি সভার সভাপতির বক্তব্যে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, কুমিল্লায় কোরবানী উপলক্ষে গরুর চাহিদা রয়েছে রাস্তার ধারে যেন পশু কোরবানী না করা হয় সেদিকে দৃষ্টি রাখতে হবে। চাঁদাবাজি রুখতে পাইকার ও কৃষকরা যেন তাদের পছন্দমত বাজারে গরু বিক্রি করতে পারে সেদিকেও নজর রাখবে প্রশাসন।

ঈদকে কেন্দ্র করে যেন সিএনজি অটো রিক্সার ভাড়া বৃদ্ধি না করে এ ব্যাপারে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।

এ সময় কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার(ডিএসবি) আজিম উল আহসান বলেন, কোরবানীর পশুর চামড়া যেন কোন ভাবেই সীমান্ত দিয়ে পাচার না হয় সেদিকে কঠোর নজরধারী করা হবে। কোরবানীর হাটে হাসিলের চার্ট টাঙ্গিয়ে দেয়ার আহবান জানান।

ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে হাইওয়ে পুলিশের পাশাপাশি জেলা পুলিশ কাজ করবে। যাত্রীদের নিরাপদে বাড়ি ফিরতে রেল স্ট্যান্ড, বাস স্ট্যান্ডে নিরাপত্তা ব্যবস্থা জোরধার করা হবে। জাল টাকা রোধে বড় বড় গরুর হাটে জালনোট সনাক্তকরণ মেশিন বসানো হবে।

সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু জানান, সিটি কর্পোরেশনের এলাকায় কোরবানীর বর্জ্য অপসারনে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে,কন্ট্রোল রুম খুলে নগরবাসীর সমস্যা জানা হবে। ঈদের দিন বৃষ্টি হলে বিকল্প হিসেবে জিমনেশিয়ামে নামায আদায় করা হবে।সকলের সিদ্বান্ত মোতাবেক নিউমার্কেট মসজিদের ইমাম মাওলানা আবু তাহের ঈদের নামাজে ইমামতি করবেন। সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

এসময় উম্মোক্ত আলোচনায় বক্তারা বলেন,ঈদকে কেন্দ্র ছিনতাই রোধে প্রয়োটজনীয় নিরাপত্তা ব্যবস্থা জোরধার করতে হবে। কেননা কোরবানীর ঈদে ঘরমুখো যাত্রীরা নগদ টাকা নিয়ে বাড়ি যাবে। ঈদের পূর্বেই শ্রমিকের বেতন পরিশোধের আহবান জানান।

সিটি কর্পোরেশনর প্রধান নির্বাহী কর্মকর্তা অনুপম বরুয়া জানান মহানগরীর ২৭ টি ওয়ার্ডে ১৯১ টি স্থানে পশু কোরবানি প্রদান করা হবে, বর্জ্য পরিষ্কারের জন্য ১৫০০০ ব্যাগ, ২৮টি গাড়ী দেয়া থাকবে সন্ধ্যার মধ্যেই বর্জ্য পরিষ্কার করা হবে।

এ সময় প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগন, সিটি কর্পোরেশনের কাউন্সিলরগন,শুসীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।