কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমীতে চলছে আলোকচিত্র প্রদর্শনী

হালিম সৈকতঃ কুমিল্লা ফটোগ্রাফি ক্লাবের আয়োজনে শুরু হলো দুই দিন ব্যাপী ফটোগ্রাফি কনটেস্ট ও প্রদর্শনী । শুক্রবার বিকাল ৪ টায় কুমিল্লা শিল্পকলা একাডেমীতে জেলা প্রশাসক জাহাংগীর আলম দুই দিন ব্যাপী ফটোগ্রাফি কনটেস্ট ও প্রদর্শনীর উদ্বোধন করেন।

কুমিল্লা ফটোগ্রাফি ক্লাবের দ্বিতীয় আয়োজনে দেশ- বিদেশের ফটোগ্রাফারদের প্রায় ২ হাজার ছবির মধ্যে বাছাইকৃত ৮০ টি ছবি উক্ত প্রদর্শনীতে স্থান পায়। ছবিগুলো যাচাই বাছাই করেন ওয়াইল্ড ফটোগ্রাফার কুদরত-ই- খোদা, প্রথম আলোর ফটো সাংবাদিক ও লেখক আব্দুস সালাম (সুদীপ্ত)।

এ বিষয়ে কুমিল্লা ফটোগ্রাফি ক্লাবের সভাপতি সমীর চন্দ্র দেবনাথ জানান, ২০১৫ সালে ফটোগ্রাফি কনটেস্ট এর পর এবার আমরা সেশন ২ সফল ভাবে শুরু করেছি। ইতিমধ্যে দেশ- বিদেশ থেকে ব্যাপক সাড়া পেয়েছে। আমাদের বিচারকরা ৮০ টি ছবি নির্বাচন করতে গিয়ে হিমশিম খেয়েছেন কারণ অনেক ভাল ভাল ছবি আমাদের কনটেস্টে জমা পড়েছিল। কনটেস্টে যারা ছবি পাঠিয়েছে সবাইকে কুমিল্লা ফটোগ্রাফি ক্লাবের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। পরবর্তী আয়োজনে এভাবেই আমাদের পাশে থেকে অনুপ্রেরণা দিবেন। আমাদের আশা ফাটোগ্রাফিকে আরও বড় পরিসরে তুলে ধরা। উক্ত আয়োজন শনিবার (১৩ জানুয়ারি) ৬ টা পর্যন্ত চলবে। আশা করি সবাই আসবেন। এই কনটেস্টে অংশগ্রহন কারী সেরা ছবির তিনজনকে ট্যুারের ব্যবস্থা করা হবে। এছাড়া বাকি সাতজনকে সম্মাননা স্মারক, অংশগ্রহন কারীদের টি-শার্ট ও সাটিফিকেট প্রদান করা হবে।

কনটেস্টের বিচারক ফটো সাংবাদিক ও লেখক আব্দুস সালাম জানান, কুমিল্লা ফটোগ্রাফি ক্লাবের আয়োজনে গত বছরও ছিলাম এবার সিজন ২ থাকতে পেরে আমি খুবই খুশি। ফটোগ্রাফি প্রতিযোগিতা জেলা, উপজেলা ও গ্রাম ভিত্তিক ছড়িয়ে দেওয়া খুব জরুরী। আশা করি এই ছোট ছোট উদ্যোগ গুলে যদি সংবাদ মাধ্যমে তুলে ধরে দেশ বাসীকে জানানো যায় তাহলে আমাদের উদ্যেশ্য সফল হবে।

কুমিল্লা জেলা প্রশাসক জাহাংগীর আলম জানান, কুমিল্লা ফটোগ্রাফি ক্লাবের ফটোগ্রাফি কনটেস্ট ও প্রদর্শনীতে বেশ ভাল কিছু ছবি উপস্থাপন করা হয়েছে। যার মধ্যে প্রকৃতি, মানবজীব, মানুষের সংগ্রাম রয়েছে। অনেক শিশুরা ছবি গুলো দেখে প্রকৃতির সম্পর্কে আগ্রহ জন্মাবে। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মনিরুজ্জামান তালুকদার, সাবেক জেলা কালচারাল অফিসার বশিরুল আনোয়ার, বিশিষ্ট আবৃত্তিকার ও কবি সংগঠক কাজী মাহতাব সুমন।

কুমিল্লা ফটোগ্রাফি ক্লাবের আয়োজনে ফটোগ্রাফি কনটেস্ট ও প্রদর্শনী সফল করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন এনজামুল হক আকাশ, সাজ্জাদ শিশির, মুক্তি সাহা ইশিতা, তন্ময় সাহা সহ ক্লাবের অন্যান্য সদস্যরা।