‘মুজিব শতবর্ষের অঙ্গীকার,পাঁচথুবী হবে ডেঙ্গুমুক্ত পরিচ্ছন্ন ইউনিয়ন ’-এ শ্লোগানকে ধারন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে কুমিল্লা সদর উপজেলার ৫ নং পাঁচথুবী ইউনিয়ন পরিষদের উদ্যেগে চলছে মশক নিধন অভিযান। পরিস্কার করা হচ্ছে ঝোপঝাপ, গ্রামে গ্রামে গিয়ে প্রগার মেশিন ছিটানো হচ্ছে জীবানুনাশক। গতকাল শনিবার সকালে ইউনিয়নের গোলাবাড়ি এলাকায় ও বিকালে শিবেরবাজার ও মুন্সিরবাজার এলাকায় ২ টি প্রগার মেশিনে ছিটানো হয় জীবানুনাশক।

জানা যায়, গত ১৯ সেপ্টেম্বর শহরতলীর চাঁনপুর এলাকায় মাসব্যাপি মশক নিধন কর্মসূচির উদ্বোধন করেন পাঁচথুবী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন বাহালুল। এর পর থেকে ডেঙ্গু প্রতিরোধে প্রত্যেক ওয়ার্ডে চলছে এ কর্মসূচি। পরিচ্ছন্ন কর্মীরা বিভিন্ন ওয়ার্ডে গিয়ে চিটাচ্ছে জীবানুনাশক।

স্থানীয়রা জানান, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির সুদৃষ্টির ফলে গোমতী উত্তর পাড়ের প্রাকৃতিক সৌন্দর্যমুখর সীমান্তবর্তী পাঁচথুবীু ইউনিয়নে বিগত এক দশকে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। ডিজিটালাইজেশ,সৌন্দর্যবর্ধনসহ নানা কর্মসূচি হয়েছে প্রশংসিত। বিশেষ করে করোনাকালীন সময়ে পাঁচথুবী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন বাহালুল নিরবিচ্ছিন্নভাবে জনগনের পাশে থেকে জনকল্যাণে ব্যাপক কর্মকান্ড নজর কেড়েছে নানা পেশার মানুষের। মুজিব বর্ষে ‘পরিচ্ছন্ন ইউনিয়ন’ গড়তে চলছে নানামূখি গণসচেতনতা। ১৪ সেপ্টেম্বর ঝাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে প্রত্যেক ওয়ার্ডের একটি করে পরিবারকে প্রদান করা হয়েছে ‘পরিচ্ছন্ন আঙ্গিনা’ পুরস্কার। উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি করোনা ও ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান বাহালুল।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: