মো. জাকির হোসেনঃ কুমিল্লা-বুড়িচং-ব্রাহ্মণপাড়া সড়কের আদর্শ সদর উপজেলার আড়াইওয়া পূর্বপাড়া এলাকায় রাস্তার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি ও পয়ঃনিস্কাশন লাইন, ফলে ওই সড়কে চলাচলরত গাড়ীতে ছড়াচ্ছে দূর্গন্ধ, নষ্ট হচ্ছে পরিবেশ।

সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, জেলার আদর্শ সদর উপজেলার উত্তর দূর্গাপুর ইউনিয়নের আড়াইওয়া এলাকায় রাস্তার উপর জমে আছে ময়লা দূর্গন্ধযুক্ত পানি। সড়কে চলাচলরত গাড়ীগুলির চাকায় লেগে ময়লা পানিগুলি ছিটিয়ে পড়ছে চারদিকে। রাস্তার পাশ দিয়েই প্রবাহিত হচ্ছে পয়ঃনিস্কাশন লাইনের ময়লা। ময়লার মধ্যে পোকা-মাকল কিলবিল করছে। খোজ নিয়ে জানা যায়, ওই এলাকার নূরজাহান বেগমের বাড়ী থেকে আসছে এই ময়লা পনি ও পয়ঃনিস্কাশনের দূর্গন্ধযুক্ত মল-মূত্র। বাড়ীটিতে নূরজাহান বেগম ছাড়াও একাধিক পরিবার ভাড়ায় থাকেন।

বাড়িটিতে বসবাসরত সকল পরিবারের ব্যবহৃত ময়লা ও পয়ঃনিস্কাশনের পানি অন্য কোথাও না যেতে পেরে রাস্তার উপরে এসে পড়ে। স্থানীয় লোকজন বলেন, পাশেই একটি মসিজদ আছে। ময়লা আবর্জনা মিশ্রিত পানি পেরিয়ে মুসল্লিরা মসজিদে যেতে হয়। একাধিক বার বলার পড়েও বাড়ীর মালিক রাস্তায় আসার পানির লাইন বন্ধ করছে না। এই দূর্গন্ধযুক্ত ময়লা পানির কারণে পরিবেশ নষ্ট হচ্ছে, মশা-মাছি বংশবিস্তার করছে।

>>আরো পড়ুনঃ  কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক, ফোর লেনের কাজ শেষ ২০২০ সালে

এ বিষয়ে দূর্গাপুর উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, আমি বিষয়টি অবগত হয়ে ময়লা পানি বন্ধ করার জন্য বলেছি। পুনরায় বিষয়টি খতিয়ে দেখে কিভাবে ময়লা পানি বন্ধ করা যায় এ ব্যবস্থা গ্রহন করা হবে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ