ডেস্ক রিপোর্টঃ কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার পাসের হার ৮৭.১৬ শতাংশ। এ বছর ৬ জেলায় ১ লাখ ৯৩ হাজার ২৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন। ছাত্র ৮৩ হাজার ৭১৫ জন এবং ছাত্রী ১ লাখ ১০ হাজার জন পরীক্ষায় অংশগ্রহণ করে।

এর মধ্যে ছাত্র পাশ করেছে ৭৩ লাখ ৯৩৭ জন এবং ছাত্রী ৯৪ হাজার ৫৪৩ জন পাশ করেছে। এর মধ্যে ছেলেদের পাশের হার ৮৮.৪৮ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৪৬.১৬ শতাংশ। মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে রয়েছে। গত বছরের তুলনায় বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। ৩টি বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন।

>>আরো পড়ুনঃ  কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে জাতীয় শোক দিবস পালন

গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে ৬.৭৬ শতাংশ এবং জিপিএ-৫ বেড়েছে ১ হাজার ৮৯৯ জন। কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো: আসাদুজ্জামান সোমবার বেলা সাড়ে ১২টায় বোর্ড মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

বোর্ড সূত্রে জানা যায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে কুমিল্লা, ব্রাহ্মনবাড়িয়া, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালীসহ ৬টি জেলায় মোট পরীক্ষার্থী ১ লাখ ৯৩ হাজার ২৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৬৮ হাজার ৪৮০ জন।

পাশের হার ৮৭.১৬ শতাংশ। এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৫৬ শতাংশ। এ বিভাগে ৫৫ হাজার ৬৯৮ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৫৪ হাজার ৩৪০ জন।

>>আরো পড়ুনঃ  কুমিল্লায় খাতা পুনঃনিরীক্ষণে পাল্টালো ২৩১ শিক্ষার্থীর ফলাফল

এর মধ্যে ছেলেদের পাশের হার ৯৭.৬৫, মেয়েদের ৮৬.১৬ শতাংশ। মানবিক বিভাগে পাসের হার ৭৬ দশমিক ৬৫ শতাংশ। এ বিভাগে ৬০ হাজার ৫১৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৪৬ হাজার ৩৮৯ জন। এর মধ্যে ছেলেদের পাশের হার ৯৫ দশমিক ৫৬, মেয়েদের পাশের হার ৭৭ দশমিক ০০ শতাংশ।

ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। এ বিভাগে ৭৭ হাজার ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬৭ হাজার ৭৫১ জন। এর মধ্যে ছেলেদের পাশের হার ৮৬ দশমিক ৫৭ এবং মেয়েদের পাশের হার ৮৯ দশমিক ৫০ শতাংশ। এ বোর্ডে এবার ফলাফলে ছেলেরা এগিয়ে রয়েছে।

ছেলেদের পাসের হার ৮৮ দশমিক ৪৮ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৬ দশমিক ১৬ শতাংশ। এ বছর ১ হাজার ৭১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টি প্রতিষ্ঠানে শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করেছে এবং কোনো প্রতিষ্ঠানে পাসের হার শূন্য নেই। গত বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান ছিল ৭৪।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ