কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজে বিতর্ক উৎসব

নিজস্ব প্রতিবেদকঃ ‘সত্যকে চিনি যুক্তির নিরিখে’ এ শ্লোগানকে ধারন করে কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল কলেজে গতকাল শনিবার দিনব্যাপি বিতর্ক উৎসব ও পুরস্কার বিতরণী কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। প্রথমবারের মতো আয়োজিত এ বিতর্ক উৎসবে কলেজের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনির ৬টি দল অংশ নেয়। কলেজ অধ্যক্ষ ড.এ কে এম এমদাদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো.রুহুল আমিন ভূইয়া ।

গতকাল শনিবার সকাল ৯টায় বিতর্ক উৎসব এর উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ ড.এ কে এম এমদাদুল হক। স্বাগত বক্তব্য রাখেন আয়োজন কমিটির আহবায়ক সহকারি অধ্যাপক উজ্জ্বল চক্রবর্তী। এ বিতর্ক উৎসবে মডারেটরের দ্বায়িত্ব পালন করেন সহকারি অধ্যাপক মোহাম্মদ সোহেল কবীর। প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

Loading...

‘শিশুর সামাজিকরণে পরিবারের ভূমিকাই মূখ্য’ এ বিষয়ে সর্বপ্রথমে পক্ষে-বিপক্ষে অংশ নেয় ৬ষ্ঠ শ্রেনি বনাম ৭ম শ্রেণি বিতর্ক দল।এতে বিপক্ষ দল ৭ম শ্রেণি বিজয়ী হয়। আর গ্রুপে শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয় ৭ম শ্রেনির ছাত্রী আনিকা তাসনিম সিদ্দিকা।

‘নারীর প্রতি সহিংসতা রোধে সমাজের ভূমিকাই মুখ্য’ – এ বিষয়ে দ্বিতীয় পর্বে বির্তকে অংশ নেয় ৮ম শ্রেনি বনাম নবম শ্রেনি (ক- শাখা)। এতে পক্ষ দল ৮ম শ্রেনি বিজয়ী হয়। আর গ্রুপে শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয় নবম শ্রেনির ছাত্রী ফাহমিদা ফাইজা।

‘সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীকে শিক্ষা বিমুখ করেছে ’ – এ বিষয়ে তৃতীয় পর্বে বির্তকে অংশ নেয় নবম শ্রেনি (খ-শাখা) বনাম দশম শ্রেণি। এতে বিপক্ষ দল দশম শ্রেনি বিজয়ী হয়। আর এ গ্রুপে শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয় নবম শ্রেনির ছাত্রী নাফিজা উলফাত তৃণা।

‘মাদক,ইভটিজিংও জঙ্গিবাদ দমনে জনসচেতনাই মুখ্য ভূমিকা পালন’ এ বিষয়ে চতুর্থ পর্বে বির্তকে অংশ নেয় দ্বাদশ বিজ্ঞান (ক- শাখা) বনাম দ্বাদশ বিজ্ঞান (খ-শাখা)। এতে বিপক্ষ দল দ্বাদশ বিজ্ঞান (খ-শাখা) বিজয়ী হয়। আর শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয় দ্বাদশ বিজ্ঞান (খ- শাখা) বদরুল করিম আকিব।

দর্শক-শ্রোতা নন্দিত বিতর্ক পর্ব শেষে দুপুরে রানার আপ ও চ্যাম্পিয়ন দল এবং শ্রেষ্ঠ বিতর্কিকদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া। প্রধান অতিথি এ ধরনের আয়োজনের প্রশংসা করেন। তিনি এ ধরনের আয়োজন অব্যাহত রাখার জন্য আহ্বান জানান।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: