নিজস্ব প্রতিবেদকঃ কুমিল্লা আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনের তারিখ নির্ধারন হয়েছে। আগামী ১৮ নবেম্বর কুমিল্লা টাউন হলে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রিয় যুগ্ম-সাধারন সম্পাদক মাহাবুব উল আলম হানিফ। প্রধান বক্তা কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার এমপি। অনুষ্ঠানের উদ্বোধক থাকবেন দলের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা (দক্ষিন) জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও রেলপথমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আরফানুল হক রিফাত। সভাপতিত্ব করবেন আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের আহবায়ক অধ্যাপক কাজী আবুল বাসার। আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনের তারিখ নির্ধারনের বিষয়টি গতকাল সন্ধ্যায় নিশ্চিত করেছেন কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার।
দলীয় সূত্রে জানা যায়, প্রায় দেড় বছর ধরে ৬ সদস্যের আহবায়ক কমিটি দিয়ে চলছে আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের কার্যক্রম। আহবায়ক কমিটি ইতিমধ্যে সম্মেলন সফল করতে সর্বাত্মক সাংগঠনিক প্রস্তুতি রয়েছে। কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহারের দিক নির্দেশনাক্রমে তৃণমুলে দলের সাংগঠনিক ভিত মজবুত করতে বর্ণাঢ্য আয়োজনে আদর্শ সদর উপজেলার ৬ ইউনিয়নে ও ৫৪ টি ওয়ার্ডে তৃণমূলের নেতা-কর্মীদের নিয়ে সম্মেলনের মাধ্যমে উৎসবমুখর পরিবেশে কমিটি গঠন করা হয়েছে। স্বাধীনতার পর এবারই কুমিল্লা সদরে ঝাঁকজমকভাবে সম্মেলনের মাধ্যেমে তৃণমূলের কমিটি গঠন করা হয়। তৃণমূলের মতামতের ভিত্তিতে বর্ণাঢ্য আয়োজনে কমিটি গঠন বিষয়টি চলমান সময়ে বিরল দৃষ্টান্ত হিসাবে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।
এ বিষয়ে জানতে চাইলে আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল বলেন,কুমিল্লা সদরের দীর্ঘ দিন ধরে আওয়ামী লীগের কমিটি ছিল কাগজে-কলমে,কমিটির কোন সাংগঠনিক কর্মকান্ড ছিল না। তৃণমূলের নেতা-কর্মীদের সাথে তাদের কোন সম্পৃক্ততা ছিল না। অপরদিকে সাংগঠনিক কর্মকান্ড যারা করেছেন তাদের দলে কোন পদ-পদবি ছিল না। গত বছর কেন্দ্র থেকে ৬ সদস্যের আহবায়ক কমিটি ষোষনার পর আমাদের অভিভাবক কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহারের দিক নির্দেশনা ও তত্বাবধানে তৃণমূলকে সংগঠিত করতে উৎসবমুখর পরিবেশে সকল ওয়ার্ড কমিটি ও ইউনিয়ন কমিটির সম্মেলন দুই মাস আগে শেষ করেছি। এতে করে দীর্ঘ দিনের বঞ্চিত তৃণমূল আওয়ামীলীগের নেতা-কর্মীরা দলীয় পরিচয় পেয়ে একদিনে যেমন উৎফুল্ল হয়েছে, অন্যদিকে সাংগঠনিক কর্মকান্ড চাঙ্গা হয়েছে। অতীতের যে কোন সময়ের ছেয়ে আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগ অনেক বেশী শক্তিশালী। আমরা বিশ্বাস করি উপজেলা আওয়ামীলীগের সম্মেলনের মাধ্যেমে নতুন নেতৃত্ব আগামী জাতীয় সংসদ নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবেলা সহ সাংগঠনিক কর্মকান্ডকে আরো বেশী প্রাণের সঞ্চার ঘটাবে।
উল্লেখ্য, গত বছরের ফেব্রয়ারী মাসে ইউপি নির্বাচনকে সামনে রেখে বর্ষীয়ান আওয়ামীলীগ নেতা অধ্যাপক কাজী আবুল বাসারকে আহবায়ক করে আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের ৬ সদস্যের আহবায়ক কমিটি গঠন করা হয়। কমিটির অনন্য সদস্যরা হলেন আমড়াতলী ইউপি চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক,সাংবাদিক জাহাঙ্গীর আলম রতন,আদর্শ সদর উপজেলার বর্তমান চেয়ারম্যান এড.আমিনুল ইসলাম টুটুল,জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন,কালিরবাজার ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি কাজী খোরশেদ আলম। আহবায়ক কমিটিতে কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহারের অনুসারীরাই প্রাধান্য পায়। আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগ বিগত ইউপি নির্বাচন ও উপজেলা চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যান উপ-নির্বাচনে সদর আসনের এমপি হাজী বাহার ও জেলা নেতৃবৃন্দের সাথে কথা বলে তৃণমূলের প্রার্থী তালিকা চুড়ান্ত করে কেন্দ্রে পাঠিয়েছিল। দলীয় মনোনয়নের ক্ষেত্রে কমিটির পাঠানো নামের তালিকাই কেন্দ্র থেকে চুড়ান্ত প্রার্থী হিসাবে ঘোষিত হয়।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: