কে হচ্ছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক?

ডেস্ক রিপোর্টঃ মঙ্গলবার কয়েকজন ক্রিকেটার নিয়ে ঐচ্ছিক অনুশীলন করেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে বিসিবি একাডেমি মাঠে দেশীয় ক্রিকেটারদের নিয়ে পুরোদমে অনুশীলন করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সাবেক চ্যাম্পিয়নরা। সকাল থেকেই কুমিল্লার অনুশীলনজুড়ে বাতাসে ভেসে বেড়াল আসন্ন ষষ্ঠ আসরে দলটির অধিনায়ক সম্পর্কিত আলোচনা।

গত আসরেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সে যোগ দিয়েছেন তামিম ইকবাল। তার নেতৃত্বে সেরা চারে খেলেছিল দলটি। এবারও দলটির আইকন ক্রিকেটার বাঁহাতি এই ওপেনার। দল গঠন থেকে শুরু করে সবকিছুই স্বযত্নে করেছেন তামিম। নেতৃত্বের ভারটাও তার হাতেই থাকার কথা ছিল। কিন্তু গত কয়েকদিনে কুমিল্লার অধিনায়কের আলোচনায় নতুন নাম যোগ হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সবকিছু ঠিক থাকলে ষষ্ঠ আসরে দলটির নেতৃত্ব দিতে যাচ্ছেন স্টিভ স্মিথ।

অস্ট্রেলিয়ান এই সাবেক অধিনায়ক আগামীকাল বিকালে ঢাকায় আসছেন। প্রথমে চার ম্যাচের পর থেকে খেলার কথা ছিল তার। কিন্তু এখন পূর্ণ সম্ভাবনা বিপিএলের প্রথম ম্যাচ থেকেই স্মিথকে পাবে কুমিল্লা। সময়ের অন্যতম সেরা ক্রিকেটারের নেতৃত্ব গুণ নিয়ে গোটা ক্রিকেট বিশ্ব পঞ্চমুখ। আর দলে পেয়েও স্মিথের ক্রিকেট মস্তিষ্ক ব্যবহারের চেষ্টা করবে না কুমিল্লা, তা কিছুটা অস্বাভাবিকই বটে।

দল সূত্রে জানা গেছে, স্মিথকে অধিনায়কের দায়িত্ব দেয়া হবে। তামিমও নাকি সেটাই চাইছেন। নির্ভরযোগ্য ব্যাটসম্যান, সিনিয়র ক্রিকেটার হিসেবে ব্যাটিংয়ে নিজের সেরাটা দিতে চান তামিম। তাই স্মিথকে নেতৃত্বের দায়িত্ব দিয়ে কুমিল্লাকে চ্যাম্পিয়ন করতে চাপমুক্ত হয়ে ব্যাটিং করতে চাইছেন অভিজ্ঞ এ ক্রিকেটার।

যদিও গতকাল অনুশীলন শেষে এ প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেছেন, ‘এ বিষয়ে এখন কিছুই বলা যাবে না।’

এদিকে আজ কুমিল্লার পাঁচ বিদেশি ক্রিকেটার ঢাকায় আসছেন। দলটির মিডিয়া বিভাগ গতকাল জানিয়েছেন, বিস্ফোরক ব্যাটিংয়ে সিদ্ধহস্ত ওয়েস্ট ইন্ডিজের ওপেনার এভিন লুইস, পাকিস্তানের অভিজ্ঞ ক্রিকেটার শোয়েব মালিক, শহীদ আফ্রিদি, তরুণ অলরাউন্ডার আমের ইয়ামিন, আফগান তরুণ পেসার সালমাখেইল আজ আসছেন।

দেশীয় ও বিদেশি ক্রিকেটার মিলে দারুণ দল কুমিল্লা। টুর্নামেন্টের অন্যতম শক্তিধর বললেও ভুল হবে না। কোচ সালাউদ্দিন অবশ্য বলেছেন, দেশীয় ক্রিকেটারদের ভূমিকাই বেশি থাকবে। তাদের ভালো করাই জরুরি। তার চোখে স্মিথের মতো প্রতিটি ক্রিকেটারই গুরুত্বপূর্ণ।

সালাউদ্দিন গতকাল বলেছেন, ‘দেখুন একটি দলের সবাই আসলে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। স্টিভ স্মিথ আসলেই অনেক ভালো খেলোয়াড়। তবে আমার দলের সবাইকেই অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। স্থানীয় ক্রিকেটার এবার যেহেতু সাত জন খেলবে সুতরাং তাদের ভূমিকাটি অনেক বেশি হবে এবং এটি দলের জয়-পরাজয়ের ব্যাপারে অনেক নির্ভর করবে। আমি মনে করি স্থানীয় ক্রিকেটাররা ভালো খেললে বিদেশিদের কাজটি কমে যাবে এবং স্থানীয়দের ভালো করা অনেক বেশি জরুরি।’

স্মিথ আসলে দল কতটা লাভবান হবে জানতে চাইলে কুমিল্লার কোচ বলেছেন, ‘আমার কাছে মনে হয় দলের তো লাভ হবেই, সঙ্গে তার নিজেরও লাভ হবে। সে আন্তর্জাতিক লেভেলে আসার জন্য ম্যাচ খেলতে পারবে। এটা তার জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমন আমাদের জন্যও সে গুরুত্বপূর্ণ ক্রিকেটার। আমাদের দলের জন্য সে ভালো খেললে তা আমাদের জন্যই ভালো হবে। আমি আসলে প্রত্যেকটি ক্রিকেটারকে নিয়েই রোমাঞ্চিত, শুধু একজনকে নিয়ে নয়।’

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ