মাজহারুল ইসলামঃ ঈদ উল আযহা উপলক্ষে দেশের বিভিন্ন অ লের ন্যায় কুমিল্লা মহানগরীর দক্ষিণের স্থায়ী ও অস্থায়ী হাটগুলোতে কুরবানীর পশুর বেচা-কেনা জমে ওঠতে শুরু করেছে। দক্ষিণের প্রায় সব ক’টি পশুর হাটে ক্রেতা ও বিক্রেতাদের নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করেছে বাজার কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন। পশুর হাটগুলোতে বসানো হয়েছে জাল টাকা সনাক্তকরণ যন্ত্র।

শনিবার নগরীর ঐতিহ্যবাহী চৌয়ারা গরু বাজারে সরেজমিন ঘুরে কুরবানীর পশুর ক্রেতা ও বিক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। চৌয়ারা পশুর হাটের মূল অংশে ক্রেতা ও বিক্রেতাদের স্থান সংকুলান না হওয়ায় মাঠের বাহিরে রাস্তাসহ তার আশ-পাশের ফাঁকা জায়গা পর্যন্ত পশুর হাটে রূপ নিয়েছে। মূলত নিরাপত্তা ও যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় চৌয়ারা গরু বাজার ক্রেতা ও বিক্রেতাদের পছন্দের হাটে রূপ নিয়েছে। পুরো বাজারে অগ্রিম ঈদের আমেজ বইছে। বাজারের আয়োজকরা জানান,চৌয়ারা বাজারের আগামী শনিবারের কুরবানীর হাট হবে কুমিল্লার মধ্যে পশু বেচাকেনার আকর্ষনীয় হাট। কুরবানীর পশু বিক্রি করতে আসা এক ব্যবসায়ী জানান, নিরাপত্তা ও যোগাযোগ ব্যবস্থা ভালো বলে চৌয়ারা পশুর হাট ব্যবসার জন্য পছন্দের জায়গায় পরিণত হয়েছে।

>>আরো পড়ুনঃ  কুমিল্লায় গত ২৪ ঘন্টায় ৩০ জন ডেঙ্গু রোগী ভর্তি

হাটের প্রথম দিনেই ক্রেতারা ভিড় জমাচ্ছে,কেনাবেচাও ভাল হচ্ছে। চৌয়ারা বাজার কোরবানি পশুর হাটের সার্বিক পরিস্থিতি নিয়ে সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর মো: আবুল হাসান জানান, বাজারের ত্রেতা ও বিক্রেতাদের সার্বিক বিষয় বিবেচনায় রেখে কুমিল্লা সিটি কর্পোরেশন ও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সর্বাতœক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ বছর ত্রেতা ও বিক্রেতাদের সুযোগ সুবিধায় উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেও তিনি জানান । চৌয়ারা পশু হাটের পরিচালক মোবারক হোসেন জানান, আমাদের এ বাজারে ৩০/৪০ হাজার থেকে শুরু করে ২/৩ লাখ টাকা দামের পশু রয়েছে। প্রত্যাশা অনুযায়ী ক্রয় বিক্রয় হয়েছে। প্রতিবছরের ন্যায় এ ঈদ বাজারের শেষ দিন শনিবার চৌয়ারা গরু বাজার ক্রয়-বিক্রয়ের দিক থেকে কুমিল্লা মহানগরীর সেরা গরু বাজারে রূপ নিবে ইনশা-আল্লাহ।

>>আরো পড়ুনঃ  বুড়িচংয়ে ভয়াবহ অগ্নিকান্ড, প্রায় ১২ লাখ টাকার ক্ষতি

বাজারে ক্রেতা ও বিক্রেতাদের সার্বিক নিরাপত্তার জন্য বাজার কমিটির পক্ষ থেকে সর্বাতœক ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া হাটে উল্লেখযোগ্য সংখ্যক ছাগলও নিয়ে এসেছেন বিক্রেতারা। অন্যান্য বছরের ন্যায় এ বছরও কুমিল্লা সিটি কর্পোরেশন ও সদর দক্ষিণ উপজেলার পশুর হাটগুলোর মধ্যে চৌয়ারা পশুর হাট উল্লেখযোগ্য অবদান রাখবে বলে জানান ।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: