খাদ্যে ভেজালরোধে সচেষ্ট হতে হবে – এড.টুটুল

নিজস্ব প্রতিবেদকঃ জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়শীল রাষ্ট্রের মর্যাদা লাভ করেছে। এখন আমাদের চিন্তা-চেতনার উন্নয়ন অপরিহার্য । বর্তমান সময়ে আমাদের একটি বড় সমস্যা খাদ্যে ভেজাল। আমাদের খাদ্যে ভেজালরোধে সবাইকে সচেষ্ট হতে হবে। খাদ্যে ভেজাল থাকার কারণে আমরা নানাবিধ জটিল রোগে আক্রান্ত হচ্ছি। আমাদের সকলের সুস্থ জীবন রক্ষায় ভেজালমুক্ত খাদ্য বিশেষ করে বিষমুক্ত শাক-সবজি উৎপাদনের পাশাপাশি খামারীদের পশু মোটাতাজাকরণের ক্ষেত্রে পশুর খাদ্যে ভেজাল রোধ নিশ্চিত করতে আন্তরিকতা ও নৈতিকতাবোধ থেকে কাজ করতে হবে। বর্তমান সরকারের নানামূখি উদ্যেগের ফলে বাংলাদেশ খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করেছে। এ অর্জনের সাথে কৃষক ও খামারীদের ঘাম জরানো পরিশ্রম জড়িয়ে রয়েছে। আমরা এখন উন্নয়নশীল দেশের নাগরিক। কৃষক-শ্রমিক থেকে শুরু করে সবাইকে সকল ক্ষেত্রে উন্নত চিন্তা করতে হবে।

আদর্শ সদর উপজেলা প্রাণি সম্পদ কার্য্যলয়ের মিলনায়তনে খামারীদের গরু হ্রষ্টপুষ্টকরণ বিষয়ক এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার এর সভাপতিত্বে ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান এড.হোসনেয়ারা বকুল ও জাইকার প্রকল্প কর্মকর্তা রিপন আচার্য প্রমুখ।

উপজেলা পরিচালক ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এডেন্সি’র (জাইকা) সহায়তায় এবং আদর্শ সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসের বাস্তবায়নে খামারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন আদর্শ সদর উপজেলা পরিষদ। সদর উপজেলার ৬ ইউনিয়নের ৩০ জন খামারীদের নিয়ে ৩ দিনব্যাপি এ প্রশিক্ষণ কর্মশালার গতকাল বৃহস্পতিবার সমাপনী ছিল। আলোচনা শেষে প্রশিক্ষনাথীদের হাতে সনদ ও প্রশিক্ষন ভাতা তুলে দেন অতিথিরা।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ