সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে একটি ছবি। যেখানে দেখা গেছে, শীতের সকালে মাথা ঢেকে গায়ে চাদর জড়িয়ে ঝাড়ু হাতে ভবনের বাইরের অংশ পরিস্কার করছেন এক নারী।

বাঙালি নারীদের জন্য এ কাজ খুবই স্বাভাবিক ব্যাপার হলেও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই নারীর প্রশংসায় মেতেছেন নেটিজেনরা।

আর তা হবারই কথা। কারণ তিনি হচ্ছেন – লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) শামীমা সুলতানা। ঝাড়ু হাতে শীতের সকালে স্থানীয় একটি সরকারি ভবন পরিস্কার করছিলেন তিনি। আর সেই ছবি কেউ একজন তুলে ফেসবুকে আপলোড করলে তা ভাইরাল হয়ে পড়ে।

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলার স্থানীয়রা জানিয়েছেন, যোগদানের পর থেকে উপজেলা আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উদ্যোগ নিয়েছেন এসিল্যান্ড শামীমা সুলতানা। সে লক্ষ্যেই নিয়মিত কাজ করে যাচ্ছেন। শ্রমিক নিয়ে কয়েকদিন পর পর উপজেলার সব ভবনের চারপাশের ময়লা-অবর্জনা পরিষ্কার করেন তিনি। উপজেলার ভারপ্রাপ্ত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আহম্মেদ তার এ কাজে সহায়তা করেন।

এ বিষয়ে ফেরদৌস আহম্মেদ বলেন, শুধু আমি নই, হাতীবান্ধাকে পরিচ্ছন্ন রাখতে এসিল্যান্ড শামীমা সুলতানাকে উপজেলার কর্মকর্তা-কর্মচারী নিয়মিত সাহায্য করেন।

এসিল্যান্ডের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সামিউল আমিন বলেন, পরিচ্ছন্ন উপজেলা তৈরি করতে আমরা অনেক উদ্যোগ নিয়েছি। এসিল্যান্ড শামীমা সুলতানার এমন উদ্যোগ ভূয়োসী প্রশংসনীয়। তাকে দেখে এখন অনেকে নিজেই নিজেদের বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করছেন।

হাতীবান্ধা উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) শামীমা সুলতানা বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। সেই তাগিদেই আমি আমার উপজেলা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার চেষ্টা করি।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: