সারাদেশ জুড়ে ডেঙ্গু ছড়িযে পড়েছে। ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার কামড় থেকে রক্ষা পেতে মসজিদের ইমামসহ দেশবাসীকে লম্বা জামা-পায়জামা ও মোজা পরার পরামর্শ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়েছে, দক্ষিণ এশিয়ায় ডেঙ্গু মহামারি আকার ধারণ করতে পারে। এ থেকে বাঁচতে নানা রকম পদক্ষেপ গ্রহণ করতে বলেছে এসব রাষ্ট্রগুলোকে। এরই মধ্যে ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ বলেছে, দেশটিতে শনিবার পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছে ৮৯১ জন। তবে এমন বুদ্ধি দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে। তারা এডিশ মশার প্রজনন স্থান ধংসের ব্যবস্থা করার কথা বলেছে।

আজ রবিবার (৪ আগস্ট) নগর ভবনে ডিএসসিসি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। আসন্ন ঈদুল আজহায় মসজিদের খতিব-ইমামদের সঙ্গে মতবিনিময় সভা ও অ্যারোসল স্প্রে বিতরণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

>>আরো পড়ুনঃ  ল্যাব এইডে ডেঙ্গু টেস্ট করলেই ‘পজিটিভ’

সাঈদ খোকন বলেন, আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ঢাকা দক্ষিণের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে। এ কাজে ইমামরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তারা নিজ এলাকায় প্রতিটি মসজিদে ডেঙ্গু থেকে মুক্তির লক্ষ্যে দোয়া পাঠ করবেন। যেন এ শহর দ্রুত ডেঙ্গু মুক্ত হয়। কারণ আল্লাহ ধৈর্যশীল ও নামাজিদের পছন্দ করেন। আমরা ধৈর্য ধরবো ও নামাজের সঙ্গে আল্লাহর দরবারে সাহায্য প্রার্থনা করবো। নিশ্চয় তিনি আমাদের মাফ করবেন।

মেয়র আরও বলেন, এটা প্রতিরোধে প্রয়োজন জনগণের সচেতনতা। সিটি করপোরেশন একা চেষ্টা করলে কিছুই হবে না। যদি আপনারা নিজ বাসা পরিস্কার না করেন। অতএব আমাদের সকলকে সম্মিলিত ভাবে এগিয়ে আসতে হবে এই দুর্যোগ মোকাবেলায়। তাহলেই আমরা দেখতে পাবো নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ