ঢাকা-কুমিল্লা মহাসড়কের মেঘনা ও গোমতীতে চালু হচ্ছে ফেরি

ডেস্ক রিপোর্টঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা সেতু এলাকায় যানজট কমাতে মঙ্গলবার থেকে গাড়ি পারাপারে বিশেষ ফেরি চালু হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে আপত্কালীন ব্যবস্থা হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানিয়েছেন। তিনি ডিসেম্বরের মধ্যে মহাসড়কে চার লেনের সেতু চালুর আশ্বাস দিয়েছেন।

মন্ত্রী গতকাল দুপুরে বিশেষ ফেরি সার্ভিস চালুর প্রস্তুতি পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা আপত্কালীন কিছু সময়ের জন্য মেঘনা ও গোমতী নদীতে ফেরি সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছি। ১২ জুন থেকে মেঘনায় বিশেষ ফেরি সার্ভিস চালু করা হচ্ছে। ফেরিগুলো ১৮টি গাড়ি ও ১০টির মতো ট্রাক বহন করতে পারবে বলে তিনি জানান।

নদীতে পলি জমায় গোমতী সেতু এলাকায় ফেরি সার্ভিস চালুতে সময় লাগবে জানিয়ে তিনি বলেন, গোমতীতে ফেরি সার্ভিস চালু হওয়াটা কঠিন, স্যানিটেশন হয়ে গেছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়কে জানিয়েছি। ড্রেজিংয়ের ব্যাপারটি যেন তারা তাড়াতাড়ি করে। ঈদুল আজহার সময় গোমতীতে ফেরি চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ডিসেম্বরের মধ্যে নির্মাণাধীন চার লেনের মূল সেতু চালু হবে। এ সেতু চালু হলে সাড়ে ৩ ঘণ্টায় ঢাকা-চট্টগ্রামে চলাচল করা যাবে।

সেতুতে যানজট কমাতে টোল পরিশোধের সময় ভাংতি টাকা সঙ্গে রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, টোলে ভাংতি টাকা একটা সমস্যা। এখানে টাকাটা ভাংতি না থাকলে লেনদেন হতে হতেই সময় চলে যায়। নির্দিষ্ট পরিমাণ টোলের টাকা নিয়ে যেন টোলপ্লাজায় সহজে অতিক্রমের সুযোগ হয়, সে ব্যাপারটি আমাদের দেখতে হবে।

সূত্রঃ আমাদের সময়

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ