দেবিদ্বার সংবাদদাতাঃ “দূর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে কুমিল্লার দেবিদ্বার উপজেলা প্রশাসন এবং দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর’র(ডিডিএম) দেবিদ্বারের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে শুক্রবার সকাল সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক রবীন্দ্র চাকমার সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইউনুস মিয়ার সঞ্চালনায় আয়োজিত সভায় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আসরাফুল ইসলাম, দেবিদ্বার মফিজ উদ্দিন আহাম্মেদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মজিবুর রহমান, উপজেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এ বি এম আতিকুর রহমান বাসার, দেবিদ্বার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা আক্তার, দেবিদ্বার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দেবিদ্বার নিউজ ২৪ ডট কম এর সম্পাদক মোঃ ফখরুল ইসলাম সাগর, যুগ্ম সাধারণ সম্পাদক ও যায় যায়দিন পত্রিকার দেবিদ্বার প্রতিনিধি মোঃ জামাল উদ্দিন দুলাল প্রমূখ।
সভায় আলোচকগন বলেন, বাংলাদেশ দুর্যোগ প্রবণ দেশ। দুর্যোগকে ভয় নয়, সাহস নিয়ে আমাদের মোকাবেলা করতে হবে। এখন থেকে মোবাইল ফোন থেকে ১০৯০ ডায়াল করলে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ পাবেন। তাই সময় মতো প্রস্তুতি নেয়া হলে যেকোনো দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব। ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে, ভূমিকম্প জীবন হানিসহ ঘরবাড়ি ও অবকাঠামোর ব্যাপক ক্ষতিসাধন করে। তাই ভূমিকম্প মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধিতে নিয়মিত প্রচার-প্রচারনা, বিভিন্ন অফিস আদালত এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভূমিকম্প মহড়া অত্যান্ত জরুরি। তবে বিল্ডিং কোড অনুসরণ করে ভবন নির্মাণ করতে হবে। জনসচেতনতা সৃষ্টি ও দুর্যোগে ক্ষয়-ক্ষতি কমিয়ে আনাই হলো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: