দেবিদ্বারে বিভিন্ন অনিয়মের অভিযোগে ২ টি হাসপাতাল বন্ধ ঘোষনা

নিজস্ব প্রতিবেদকঃ কুমিল্লার দেবিদ্বার উপজেলার পৌর এলাকার বেসরকারি হাসপাতাল গুলোর মধ্যে মা মনি জেনারেল হাসপতাল ও মুন ডায়গনস্টিক সেন্টারে যেকোন ধরণের অস্ত্রোপচার ও প্যাথলজী বিভাগের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন জেলা সিভিল সার্জন মো. মজিবুর রহমান।

বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার আকস্মিক অভিযানে আসেন তিনি। মেয়াদোত্তীর্ণ ওষুধ রোগীদের সরবরাহ করা, রিয়েজেন্ট রাখা, কর্তব্যরত চিকিৎসক না থাকা, পর্যাপ্ত যন্ত্রপাতি ও দক্ষ টেকনেশিয়ান না থাকা, স্বাস্থ্যসম্মত পরিবেশ না থাকাসহ বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনার মধ্যে চিকিৎসাসেবার কার্যক্রম পরিচালনার অভিযোগে ওই নির্দেশ দেন তিনি।

জানা যায়, বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমানের নেতৃত্বে একটি দল দেবিদ্বার উপজেলার পৌর এলাকার বিভিন্ন প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করে। রোগীর রোগ নির্ণয়ের লক্ষ্যে পরীক্ষা-নিরীক্ষার রিপোর্টের খালি কাগজে আগে থেকেই চিকিৎসকের স্বাক্ষর নিয়ে রাখা, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারসহ ২টি প্রতিষ্ঠান তিনি বন্ধের নির্দেশ দেন।
অভিযোগ রয়েছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধিকাংশ চিকিৎসকই নিয়মিত আসেন না। তাঁরা বিভিন্ন প্রাইভেট হসপিটাল ও ডায়াগস্টিক সেন্টারগুলোতে চিকিৎসা দেন, বিভিন্ন অনিয়মে দুর্নীতিতে জড়িত থাকেন। এছাড়া বিভিন্ন প্রাইভেট হসপিটাল অপরিষ্কার অপরিচ্ছন্ন, অব্যবস্থাপনা ও মেয়াদোর্ত্তিণ ঔষধ এবং অদক্ষ জনবল দিয়ে প্যাথলজি বিভাগ, ও বিভিন্ন অস্ত্রোপচার করে থাকেন। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে বহু সংবাদ প্রকাশিত হয়েছে। এর ধারাবাহিকতায় এ অভিযান পরিচালনা হয়েছে বলে সাংবাদিকদের জানান সিভিল সার্জন মো. মুজিবুর রহমান।

তিনি বলেন, দুটি প্রতিষ্ঠানের নানা অনিয়ম ও অব্যবস্থাপনার কারণে অস্ত্রোপচার ও প্যাথলজী বিভাগের কার্যক্রম সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ