দ্বিতীয় রাউন্ডে নিশ্চিত করা ১২ দল কে কার মুখোমুখি

ডেস্ক রিপোর্টঃ জমে উঠেছে রাশিয়া বিশ্বকাপ। তবে এ পর্যন্ত সবচেয়ে বড় অঘটনই ঘটে গেছে। বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে খেলতে নেমে প্রথম রাউন্ডে বিদায় জার্মানদের৷ বুধবার কাজান এরিনায় গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ০-২ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি৷

১৯৩৮ সালের পর প্রথমবার গ্রুপ পর্যায় থেকে বিদায় নিল জার্মানি৷ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসাবে খেলতে নেমে এই প্রথমবার কোনও দল গ্রুপ লিগের দু’টি ম্যাচে হার মানে৷ এর আগে চ্যাম্পিয়ন হওয়ার পরের বিশ্বকাপেই গ্রুপ পর্যায় থেকে বিদায় নিয়েছিল ফ্রান্স, ইতালি ও স্পেন৷

গতকাল আরেকটি গুরুত্বপূর্ণ ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে নকআউট পর্বে উঠেছে নেইমারের ব্রাজিল। এই হারে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল সার্বিয়া।

নিয়ম অনুয়ায়ী রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাবে ১৬টি দল। এখন পর্যন্ত শেষ ষোল এর মধ্যে নিশ্চিত হল ১২টি দল। বাকি চার দলের ২টি নিশ্চিত। তবে দ্বিতীয় রাউন্ডে তারা কার বিরুদ্ধে মাঠে নামবে তা নিশ্চিত নয়। কেননা, তাদে প্রতিপক্ষ যারা হবে তারা আছে বিপদে। সম্ভাবনা তাছে তিনটি দলের। নিশ্চিত করা ১২টি দল কে কার মুখোমুখি।

৩০ জুন সোচিতে বাংলাদেশ সময় রাত ১২টায় গ্রুপ এ চ্যাম্পিয়ন উরুগুয়ে মুখোমুখি হবে গ্রুপ বি রানার্সআপ রোনাল্ডোর পর্তুগালের। অন্য ম্যাচে ১ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে গ্রুপ এ রানার্সআপ রাশিয়ার মুখোমুখি হবে গ্রুপ বি চ্যাম্পিয়ন স্পেনের। মস্কোর লুঝনিকিতে শুরু হবে ম্যাচটি।

৩০ জুন কাজানে বাংলাদেশ সময় রাত ৮টায় ফ্রান্সের মুখোমুখি হবে আর্জেন্টিনা। আর নিঝনি নভগোরদে ১ জুলাই বাংলাদেশ সময় রাত ১২টায় ক্রোয়েশিয়ার বিপক্ষে লড়বে ডেনমার্ক।

২ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় সামারায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে লড়বে মেক্সিকো। আর ৩ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় সেন্ট পিটার্সবুর্গে সুইজারল্যান্ডের প্রতিপক্ষ হয়ে মাঠে নামবে সুইডেন।

গ্রুপ ‘জি’ থেকে আজ রাতে লড়বে বেলজিয়াম-ইংল্যান্ড। ইতোমধ্যে নিজেদের দুই ম্যাচেই জয় পেয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে দেশ দুটি। অন্যদিকে গ্রুপ এইচ থেকে কলম্বিয়া, জাপান, সেনেগাল, তিন দলেরই সম্ভাবনা রয়েছে ইংল্যান্ড ও বেলজিয়ামের সাথে যোগ দেয়ার।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ