নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর ১১৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা

মনোহরগঞ্জ প্রতিনিধিঃ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি মোঃ তাজুল ইসলাম এমপি বলেছেন, নওয়াব ফয়জুন্নেছা চৌধুরী ছিলেন এক মহিয়সী নারী। তিনি শিক্ষা বিস্তারে প্রশংসনীয় ভূমিকা পালন করেছেন। নারীদের শিক্ষা বিস্তারের জন্য তিনি কাজ করেছেন। তিনি লাকসামে জন্মগ্রহণ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তার গড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে আজকে হাজার হাজার শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করছে। তার অবদান বলে শেষ করা যাবে না। নওয়াব ফয়জুন্নেছা চৌধুরী শুধু লাকসাম নয়, সারা বাংলাদেশের গর্ব। তার ইতিহাস সকলকে জানতে হবে। নারীদেরকে নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর পথ অনুস্বরণ করতে হবে। গত রবিবার নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর ১১৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি আরো বলেন, একসময় এদেশের নারীরা শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত ছিল। তখন নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া শাখাওয়াত হোসেন ও নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীসহ অসংখ্য নারীরা এদেশের নারীদেরকে ঘর থেকে বের করে এনে শিক্ষা গ্রহণের সুযোগ করে দিয়েছেন। আজকে বাংলাদেশের নারীরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে বিভিন্ন জায়গায় নেতৃত্ব দিচ্ছেন। নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখা থাকবে।

এর আগে মোঃ তাজুল ইসলাম এমপি নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর কবর জিয়ারত করেন এবং পুষ্পস্তবক অর্পন করেন। নওয়াব ফয়জুন্নেছা চৌধুরী সরকারি কলেজ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ইমতিয়াজ আহমেদ সিদ্দিকী।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান পরিচালনা কমিটির আহ্বায়ক এএফএম হাফিজুর রহমান। আলোচনা সভায় নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর জীবনী তুলে ধরে বক্তব্য দেন ন.ফ কলেজের অধ্যাপক আক্তার হোসেন খাঁন। ন.ফ কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক দেওয়ান মোঃ ইয়াছির আরাফাতের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লাকসাম উপজেলা চেয়ারম্যান এড. ইউনুছ ভূঁইয়া, কুমিল্লা জেলা পরিষদের সদস্য এড. আবু তাহের, এড. তানজিনা আক্তার, লাকসাম পৌরসভা মেয়র অধ্যাপক আবুল খায়ের, লাকসাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইসমাইল হোসেন, লাকসাম উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর মোতাওয়াল্লি মোঃ মাসুদুল হক চৌধুরী, লাকসাম উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক এড. রফিকুল ইসলাম হিরা, লাকসাম পৌরসভা প্যানেল মেয়র আবদুল আলিম দিদারসহ আরো অনেকে।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন লাকসাম ন.ফ কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আবদুল মালেক চৌধুরী, লাকসাম থানার ওসি মনোজ কুমার দে, লাকসাম উপজেলা যুবলীগ নেতা মনিরুল ইসলাম রতন, লাকসাম উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি নিজাম উদ্দিন শামীম, সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি শিহাব খাঁন, সহ সভাপতি নাহিদ কবির, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন, ন.ফ কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পায়েল কবির, যুগ্ম সাধারণ সম্পাদক তুষার খাঁন, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলামসহ কলেজের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। পরে নওয়াব ফয়জুন্নেছা চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ