নানা ঘটনা-দুর্ঘটনায় আলোচিত ছিল কুমিল্লা

ডেস্ক রিপোর্টঃ বিদায়ী ২০১৭ সালে নানা কারণেই দেশব্যাপী আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয় দেশের প্রাচীণতম জেলা কুমিল্লা। এছাড়া বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরুপ পুলিশ প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা অর্জন করে বেশ আলোচিত হন। তবে বছরব্যাপী শিক্ষাক্ষেত্রে ছিল না কোনো সুখবর। তালাবাজির ঘটনা এবং সময়ে সময়ে ভিসি বিরোধী শিক্ষক আন্দোলনে ব্যাপক সমালোচনার মুখে পড়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এতে ভর্তি পরীক্ষাও এ যাবৎ আটকে আছে। নির্বাচিত জনপ্রতিনিধি ও ছাত্রনেতা হত্যাসহ বন্দুকযুদ্ধে ডাকাত নিহতের ঘটনা বেশ সাড়া জাগিয়েছে।

বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে পেট্রলবোমা হামলায় বাসের ৮ যাত্রী নিহতের ঘটনায় আদালতে চার্জশিট দাখিলের ঘটনা দেশব্যাপী আলোচনার ঝড় তুলে। তবে সবকিছু ছাপিয়ে কুমিল্লা চিড়িয়াখানার আইসিইউতে থেকে যুবরাজ সিংহের মৃত্যুর বিষয়টি দেশ-বিদেশে বেশ আলোচনায় স্থান পায়।

জানা যায়, গেল বছরের ৩০ মার্চ কুমিল্লা সিটি নির্বাচনে ২য় বারের ন্যায় বিএনপি দলীয় ধানের শীষ প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু নির্বাচিত হন। সুষ্ঠু নির্বাচনের শংকা ও উৎকণ্ঠার মধ্যে সরকার দলের প্রার্থীকে হারিয়ে তার এ বিজয় টেলিভিশনের টক-শোসহ দেশব্যাপী আলোচনার খোড়াক হয়। এছাড়াও এক বছর পূর্তিতে গত ২০ মার্চ আলোচনায় ছিল বহুল আলোচিত সোহাগী জাহান তনু হত্যাকাণ্ড।

কুমিল্লা সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার ৬ বছর পর সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত ২২ জুলাই কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ.ক.ম বাহা উদ্দিন বাহারকে সভাপতি ও আরফানুল হক রিফাতকে সাধারণ করে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়।

চিকিৎসা ক্ষেত্রে বেশ কয়েকটি ঘটনাও বেশ সাড়া জাগায় এবং এসব ঘটনা উচ্চ আদালত পর্যন্ত গড়ায়। ডাক্তারের অবহেলা ও ভুল চিকিৎসায় বিদায়ী বছরে কুমিল্লা বার বার সংবাদ শিরোনাম হয়েছে। ডাক্তারের ভুল চিকিৎসায় নগরীর মিডল্যান্ড হাসপাতালে গত ১৪ জুলাই প্যারিস আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক অপু আলমের ছেলে প্রিতম নামের এক শিশুর মৃত্যু হয়। টিউমার ভেবে পেটে বাচ্চা রেখে দাউদকান্দির লাইফ হসপিটাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টার প্রাইভেট হসপিটালে ডা. শেখ হোসনে আরা গত ১৮ সেপ্টেম্বর খাদিজা আক্তার নামের এক প্রসূতি মায়ের পেট সেলাই করার এক মাস পর ঢামেকে পুনরায় অপারেশন করে মৃত বাচ্চা বের করা হয়।

গত ২২ নভেম্বর জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার মাধবপুর এলাকায় রয়েল হাসপাতালে ডাক্তারের ভুল চিকিৎসায় সোনিয়া আক্তার নামের এক প্রসূতি মা ও তার নবজাতকের মৃত্যুর এসব ঘটনা স্বাস্থ্য বিভাগে তোলপাড় সৃষ্টি করে।

২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোর রাতে কক্সবাজার থেকে ঢাকাগামী আইকন পরিবহনের (ঢাকা মেট্রো ব ১৪-৪০৮০) একটি নৈশকোচ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জেলার চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুর এলাকায় বহুল আলোচিত পেট্রলবোমা হামলায় বাসের ৮ যাত্রী নিহতের ঘটনায় গত ৬ মার্চ বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ বিএনপি জামায়াতের কেন্দ্রীয় ও স্থানীয় ১১০ জন নেতাকর্মীর বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ কেন্দ্রীয় বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিলের বিষয়টি রাজনৈতিক অঙ্গনে বেশ আলোচনার ঝড় তুলে। তিতাসের জিয়ারকান্দি ইউপি চেয়ারম্যান মনির হোসেন হত্যা মামলার এজাহারনামীয় আসামি দাউদকান্দি উপজেলার দক্ষিণ পেন্নাই গ্রামের আবদুস সামাদের ছেলে সাঈদ ও একই গ্রামের আবদুস সোবহানের ছেলে মোহাম্মদ আলী গত ১ এপ্রিল বিকালে গৌরীপুর বাজারে খুন হওয়ার ঘটনা আলোচিত হয়।

গত ৬ মে খুন হন দাউদকান্দির যুবলীগ নেতা আমির হোসেন রাজন। একদল বখাটে কর্তৃক জেলার লাকসামের নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজের দ্বাদশ ব্যবসায় শাখার ২য় বর্ষের ছাত্রী স্মৃতি আক্তার গত ২৮ জুলাই ৫ পৃষ্ঠার সুইসাইড নোট রেখে আত্মহত্যা করার ঘটনায় জড়িত বখাটের গ্রেফতারের দাবিতে নিহতের সহপাঠিরা কলেজ ক্যাম্পাসে টানা ৩দিন আন্দোলন করে।

গত ২০ সেপ্টেম্বর রাতে ব্রাহ্মণবাড়িয়ার কসবা থেকে অপহরণ করা হয় শাওন নামের এক ছাত্রলীগ নেতাকে। পরে তার গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয় দেবিদ্বারের সংচাইল এলাকা থেকে। গত ১৮ অক্টোবর মুরাদনগরের চাপিতলা গ্রামের রুবিনা নামের এক গৃহবধূকে কেরোসিন ঢেলে হত্যা করে তার স্বামী সাজ্জাদ হোসেন। এদিকে ৯ নভেম্বর বিকেলে নগরীতে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নিহত হন আমিনুর রহমান নামের একটি বেসরকারি কোম্পানির কর্মকর্তা।

এছাড়া জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের সঙ্গে ডাকাত দলের গুলি বিনিময়ের ঘটনায় ২৩ ডিসেম্বর ভোর রাতে দেবিদ্বারে রাসেল ও ফারুক নামের ২ ডাকাত সদস্য নিহত হয়। বিদায়ী বছরের শেষ ঘটনা ঘটে ৩০ ডিসেম্বর দিবাগত গভীর রাতে জেলার চান্দিনার ছয়ঘড়িয়া এলাকায় ডিবি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে শামীম নামের আরেক ডাকাত নিহত হয়। বছরের শেষ ইউপি নির্বাচনে গত ২৮ ডিসেম্বর জেলার ১৫ ইউনিয়নে নৌকা প্রতীকে প্রকাশ্যে সিল মারার রেকর্ড বিভিন্ন গণমাধ্যমে সচিত্র সংবাদের শিরোনাম হয়েছে কুমিল্লা। গত ১২ ডিসেম্বর ভোর রাতে কুমিল্লা চিড়িয়াখানায় মারা যায় বহুল আলোচিত যুবরাজ নামের সিংহটি।

শিক্ষা ক্ষেত্রেও বিদায়ী বছরটি স্মরণীয় হয়ে থাকবে কুমিল্লাবাসীর। গত ১৫ নভেম্বর থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ে তালাবাজির ঘটনা এবং সময়ে সময়ে ভিসি বিরোধী শিক্ষক আন্দোলনে ব্যাপক সমালোচনার মুখে পড়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এতে ভর্তি পরীক্ষাও এখন পর্যন্ত আটকে আছে। এছাড়াও গেল বছর প্রকাশিত এসএসসি, এইচএসসি এবং সর্বশেষ ৩০ ডিসেম্বর প্রকাশিত জেএসসি পরীক্ষার ফলাফল ছিল দেশের সকল বোর্ডের তুলনায় একেবারে তলানীতে।

অপরদিকে কুমিল্লা পুলিশ বিভাগের অর্জনও ছিল বেশ উল্লেখযোগ্য। অপরাধ দমনে বিশেষ অবদানের কারণে কুমিল্লা পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেনের বিপিএম ও ডিজিটাল ওয়ার্ল্ড সন্মাননা অর্জন এবং ডিবির এসআই সহিদুল ইসলাম পিপিএম পদক লাভ ছিল আলোচনার বিষয়। এছাড়াও কমিউনিটি পুলিশিংয়ের অবদান রাখার কারণে কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি মোহাম্মদ আবু ছালাম মিয়া দেশের সেরা ওসির সন্মাননা লাভ করেন।

বহুল আলোচিত রাজন, সাঈদ, মোহাম্মদ আলী, আমির হোসেন, আবুল কালাম হত্যা মামলাসহ প্রায় এক ডজনের অধিক চাঞ্চল্যকর ও ক্লু-লেস হত্যা মামলার রহস্য উৎঘাটন করে বছরজুড়ে আলোচিত ছিলেন ডিবির এসআই মো. শাহ কামাল আকন্দ পিপিএম। গত ১৫ সেপ্টেম্বর দাউদকান্দিতে দুর্ঘটনা কবলিত যাত্রীদের জীবন বাঁচিয়ে আলোচিত হন হাইওয়ে পুলিশের কনস্টেবল পারভেজ মিয়া।

সূত্রঃ জাগোনিউজ২৪