হিজাব ও টাকনুর ওপরে কাপড় পরা সংক্রান্ত নোটিশের জন্য জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিমকে শোকজ করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ শোকজ করা হয়েছে। এর আগে, পুরুষদের টাকনু বা পায়ের গোড়ালির ওপর প্যান্ট পরতে হবে আর নারীকর্মীদের হিজাব পরার নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডাক্তার মুহাম্মদ আব্দুর রহিম।

নিজ প্রতিষ্ঠানের কর্মীদের জন্য এমন ড্রেস কোড নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি করেন জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক। এছাড়া কর্মক্ষেত্রে মোবাইল ফোন সাইলেন্ট রাখার নির্দেশ দেয়া হয়েছে। সরকারি প্রতিষ্ঠানে এমন ধরণের নির্দেশ জারিতে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

সরকারি বিধিতে এমন নিদের্শনা না থাকলেও ডাক্তার মোহাম্মদ আব্দুর রহিম মুসলিম ধর্মালম্বী কর্মকর্তা কর্মচারিদের জন্য নিজ প্রতিষ্ঠানে জারি করেছেন এমন নির্দেশনা। নির্দেশ দিয়েছেন পর্দা মেনে চলার।

বিজ্ঞপ্তিতে তিনি লিখেন, ‘অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হলো।’

এমন নিদের্শনার বিষয়ে ব্যাখ্যা চাওয়া হলে তিনি জানান, ধর্মীয় অনুশাসন মেনে চলার নির্দেশনা দিয়েছেন তিনি। ধর্মীয় অনুশাসন মেনে চললে করোনাসহ অন্যান্য স্বাস্থ্যঝুঁকি কমে যায় বলেও জানিয়েছেন তিনি।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: