মাহদী হাসানঃ বর্ণিল আয়োজনে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে বসন্ত বরণ উৎসবের আয়োজন করা হয়েছে। রবিবার সকাল ১০টায় শিক্ষার্থীদের শত:স্ফূর্ত অংশগ্রহণে কলেজ ডিগ্রী শাখা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ ম্যুরালের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রায় বিভিন্ন ধরনের ব্যানার ও নানা সাজে কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। পরে কলেজ প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে নেচে, গেয়ে, কবিতা আবৃত্তি করে আনন্দ ভাগাভাগি করে নেয় শিক্ষক,শিক্ষার্থীরা। সাংস্কৃতিক পর্বে গান ও দলীয় নৃত্যের পাশাপাশি নাটিকা, রম্য বিতর্ক ও প্যারোডী নৃত্য পরিবেশন করা হয়।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূইঁয়ার সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড.আবু জাফর খান, অনুষ্ঠানের আহবায়ক মো. করির উদ্দিন আহমেদ, শিক্ষক পরিষদ যুগ্ম সম্পাদক মোহাম্মদ শাহজাহান, যুগ্ম সম্পাদক (মহিলা) সুমী আক্তার, কোষাধ্যক্ষ মু. খালেদ সাইফুল্লাহ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও কলেজের সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দ।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ উদ্দীপনার যেন কমতি ছিলনা। বসন্তের আগমনী বার্তায় এই উৎসব উদযাপন করতে পেরে দারুণ খুশি শিক্ষার্থীরা। অনুভূতি প্রকাশ করে ইংরেজী বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম তানজিদ ও কানিজ ফাতেমা বলেন, বাঙালী সংস্কৃতির লালন ও নিজস্ব সংস্কৃতির এমন সুন্দর আয়োজন আমাদের মুগ্ধ করার পাশাপাশি বাঙালী হিসেবে বেঁচে থাকার শক্তি জোগায়। এমন বর্ণাঢ্য আয়োজন করায় আমাদের অধ্যক্ষ, উপাধ্যক্ষ স্যার সহ সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

অনুষ্ঠান সন্নচালনায় ছিলেন, নূর হোসাইন রাজীব ও ফারজানা নিশাত। সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া বলেন, বসন্তের এমন আয়োজন ও সংস্কৃতির চর্চা মনকে প্রাণবন্ত করে। একদিকে ভাষার মাস অন্য দিকে মুজিববর্ষ সব মিলিয়ে ভিক্টোরিয়া কলেজ আজ উৎসবের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান তার বক্তব্যে বলেন, শিক্ষার্থীদের বাসন্তী সাজের মধ্যদিয়ে বাংলা সংস্কৃতির সৌন্দর্য্য ফুটে উঠেছে এ যেন ফুলে ফুলে সাজানো বাগান। আগামী দিনেও বাঙ্গালীর এমন প্রাণের উৎসব নিয়ে হাজার বছর ধরে মুখরিত থাকবে বসন্ত বরণ আয়োজন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: