বাংলাদেশে নতুন দুই মাদকের সন্ধান

রাজধানীর জিগাতলা এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে আইস ও এমডিএমএ নামের নতুন দুটি মাদকের সন্ধান পেয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) জিগাতলার ৭/এ নম্বর সড়কের ৬২ নম্বর বাড়ি থেকে নতুন এই মাদক জব্দ করা হয়। অভিযানে ওই ভবনের বেজমেন্টে মাদক তৈরির অত্যাধুনিক ল্যাবরেটরির সন্ধান পেয়েছে সংস্থাটি।

নতুন এই দুই মাদকের মূলহোতা হাসিব মোয়াম্মার রশিদ (৩২) নামে এক ব্যক্তি। বর্তমানে তিনি পলাতক থাকলেও এর সঙ্গে জড়িত জাহাঙ্গীর আলম (৫৯) নামে একজনকে আটক কর‍া হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক (উত্তর) খুরশীদ আলম বলেন, মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুর ও ইস্কাটন এলাকায় অভিযান চালিয়ে ইয়াবাসহ তিনজনকে আটক করা হয়। এদের মধ্যে মোহাম্মদপুর এলাকা থেকে পাঁচ গ্রাম আইস পিল উদ্ধার করা হয়।

পরে তার দেয়া তথ্যমতে জিগাতলার ওই বাসায় মাদক তৈরির ল্যাবের সন্ধান পাওয়া গেছে। ওই ল্যাব থেকে নতুন মাদক আইস ও এমডিএমএসহ মাদক তৈরির বিভিন্ন উপাদান ও সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

উচ্চ ক্ষমতাসম্পন্ন মস্তিষ্ক বিকৃতিকারক ওষুধ (সিউডোএফিড্রিন) তৈরির প্রয়োজনীয় সরঞ্জামাদি (ডিস্টিলেশন চেম্বার) ওই ল্যাবে ছিল বলেও জানান তিনি।

‘আইস’ লবণের মতো দানাদার জাতীয় এবং এমডিএমএ ট্যাবলেট জাতীয় মাদক। প্রত্যেকটিই উচ্চমাত্রার ‍মাদক যা সেবনের পর মানবদেহে উত্তেজনার সৃষ্টি করে। বাংলাদেশে প্রথমবারের মতো এ মাদক জব্দ করা হয়েছে।

খুরশিদ আলম আরও বলেন, এ চক্রের মূলহোতা পলাতক রয়েছেন। তাকে আইনের আওতায় আনতে এবং সে যেন দেশত্যাগ করতে না পারে সে জন্য বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীকে অবগত করা হয়েছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ