ব্রাহ্মণপাড়ায় কৃষক উদ্ধুদ্ধ করতে পাচিং উৎসব অনুষ্ঠিত

আশিকুর রহমানঃ কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় কৃষকের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে আমন ক্ষেতের পোকা দমন করার পাচিং পদ্ধতি। ক্ষতিকারক পোকার আক্রমণ থেকে রোপা ক্ষেত রক্ষায় এ পদ্ধতি একটি কৃষি বান্ধব প্রযুক্তি। আর এ পদ্ধতিতে কৃষকদের পোকা দমনে উৎসাহিত ও উদ্ধুদ্ধ করণের লক্ষে গত মঙ্গলবার ১৮ সেপ্টেম্বর উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলার টাকই মাজার সংলগ্ন এলাকায় পাচিং উৎসব অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা কৃষি অফিসার মোঃ মতিউল আলম বলেন, পার্চিং পদ্ধতিতে পোকা দমনে জমিতে কীটনাশক প্রয়োগ করতে হয় না, ফলে এক দিকে বিষমুক্ত খাবার গ্রহণ ও অন্যদিকে ফসল উৎপাদনে কৃষকের আর্থিক সাশ্রয় হয়। তিনি আরও বলেন, জমিতে রাশায়নিক কিটনাশক ব্যবহার করলে পরিবেশের ক্ষতি হয়, পানি এবং বাতাশ দূষিত হয়, জলাশয়ের মাছ মরে যায়। আপনারা যদি পাচিং পদ্ধতি ব্যবহার করেন তাহলে জৈবিক পদ্ধতিতে জমির ক্ষতিকর পোকা মাকড় দমন করতে পারবেন। অপর দিকে পরিবেশ বান্ধব নিরাপদ খাদ্য উৎপাদন করতে পারতেছেন।

এছাড়াও অনুষ্ঠানে এলাকার কৃষকদের পোকা দমনে পাচিং পদ্ধতি সম্পর্কে বিভিন্ন বক্তব্য প্রদান করে উৎসাহিত করেন উপজেলা সহকারী কৃষি সম্প্রসারন অফিসার মোঃ শাহ আলম, এস এ পি পি ও মোঃ বশির আহাম্মেদ, উপ সহকারী কৃষি অফিসার মোঃ আব্দুস সাত্তার, মোঃ হোসেন মিয়া, তোফায়েল হোসেন, রফিকুল ইসলাম, হাবিবুর রহমান, তাসলিমা খানম। এ সময় উপস্থিত ছিলেন টাকই এম এ টি পি সমিতির সভাপতি ডাক্তার জাহাঙ্গীর আলম, সহ সভাপতি তাজুল ইসলাম, সাধারন সম্পাদক দেলোয়ার হোসেন, তাজুল ইসলাম, সাদেক মিয়া, কামরুল ইসলাম, জিয়াউল হক, হিরন মিয়া, মফিজুল ইসলাম এবং কৃষক সহায়তাকারী সজিব সহ এলাকার কৃষক গণ।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ