ব্রাহ্মণপাড়ায় নানা আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে

আশিকুর রহমানঃ কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় আলোচনা সভা, র‌্যালী, শ্রেষ্ঠ সেবাকর্মীদের ক্রেস্ট বিতরণসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৮ পালিত হয়েছে। উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর এসব অনুষ্ঠানের আয়োজন করে।

১১ জুলাই বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রশিক্ষণ কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ জহিরুল হক। সভাপতির বক্তব্যে তিনি বলেন, পরিবার পরিকল্পনা তথা পরিকল্পিত পরিবার বিশ^ব্যাপী মানুষের জীবনে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত। প্রতিটি দম্পতি ও নাগরিকের প্রয়োজনীয় তথ্য, শিক্ষা ও সেবা গ্রহণের মাধ্যমে স্বাধীনভাবে সন্তান সংখ্যা ও সন্তান জন্মের ক্ষেত্রে বিরতি নেয়ার অধিকার রয়েছে। পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমেই দম্পতিদের এই অধিকার সুরক্ষিত হবে। আর এই মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে পরিবার পরিকল্পনা সেবাগ্রহীতার হার বৃদ্ধি করতে হবে। ফলে একদিকে দেশের মাতৃ ও শিশুমৃত্যু হার কমবে, অন্যদিকে মায়ের স্বাস্থ্য ভালো থাকবে এবং অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করা যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার কামরুল হাসান সোহেল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ নূর আলম সিদ্দিক, শশীদল ইউপি চেয়ারম্যান মোঃ গিয়াস উদ্দিন মাষ্টার। পরিচালনা করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ফারুক আহাম্মেদ। স্বাগত বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা মেডিকেল অফিসার ডাক্তার সাবরিনা হক। উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন সহকারী প্রকৌশলী আবু সাইদ, ব্রাহ্মণপাড়া উপজেলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মোঃ আনোয়ারুল ইসলাম সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা দপ্তরের অন্যান্য কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ। আলোচনা সভা শেষে উপজেলা পর্যায়ে পরিবার পরিকল্পনা দপ্তরের নির্বাচিত শ্রেষ্ঠ কর্মী, সেবাকেন্দ্র, বেসরকারি সংস্থা, ইউনিয়ন ও উপজেলা পরিষদের মাঝে ক্রেস্ট বিতরণ করা হয়। এর আগে সকালে বিশ্ব জনসংখ্যা দিবসের র‌্যালি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে বের হয়ে উপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিভিন্ন সড়কে ঘুরে এসে র‌্যালীটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আলোচনা সভায় যোগদেয়।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ