কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা সদরে যানজট লেগেই থাকে। ওই যানজট থেকে রেহাই পেতে একটি বিকল্প সড়ক অবমুক্ত করতে গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদের প্রধান ফটকের সামনে মানববন্ধন করেছে সদর ইউনিয়নের দীর্ঘভূমি গ্রামের সকল শ্রেণী পেশার মানুষ। বেলা ১১টা থেকে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিকট লিখিত অভিযোগ এলাকাবাসী প্রদান করেন।

মানববন্ধনে এলাকাবাসী বলেন, ব্রাহ্মণপাড়া সদর বাজারের রশিদ মাকের্ট হতে বিকল্প সড়কটি উপজেলা পরিষদ মডেল স্কুলের পাশ দিয়ে ব্রাহ্মণপাড়া দুলালপুর সড়কে এসে সংযুক্ত হয়েছে। বিকল্প এ সড়কটির দুলালপুর সড়কের সংযুক্তস্থানে অবৈধভাবে জোরপূর্বক দখল করে আছে একটি চক্র। বিকল্প এ সড়কটি অবমুক্ত হলে উপজেলা সদরের এবং আসে পাশের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ও গ্রামের মানুষ খুব সহজে চলাচল করতে পারবে।

এ সড়কটি অবমুক্ত হলে দীর্ঘভূমি বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, দীর্ঘভূমি বঙ্গবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয়, ব্রাহ্মণপাড়া ভগবান সরকারি উচ্চ বিদ্যালয়, উপজেলা পরিষদ মডেল স্কুল, একাত্তোর মাল্টিমিডিয়া স্কুল, ব্রাহ্মণপাড়া মডেল একাডেমি স্কুল, ব্রাহ্মণপাড়া সদরের আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সাহেবাবাদ ডিগ্রি কলেজ, টাটেরা প্রফেসর সেকান্দর আলী ভূইয়া বালিকা উচ্চ বিদ্যালয়, মোশাররফ হোসেন খান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ, আলতাফ আলী বেবী কেয়ার একাডেমি, গোল্ডেন বেবী কেয়ার একাডেমি, জামেয়া ইসলামিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা যানযট মুক্ত ও নিরাপদে শিক্ষা প্রতিষ্ঠানে আসা যাওয়া করতে পারবে।

তারা আরো বলেন, বিকল্প এ সড়কটি অবমুক্ত হলে উপজেলা পরিষদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, থানা কমপ্লেক্সসহ বিভিন্ন সরকারি, বেসরকারি দপ্তরে সাধারণ মানুষ যাতায়ত করতে পারবে। এছাড়াও অবৈধ দখলদার অসাধু ব্যক্তি নিকট হতে এই সড়কটি অবমুক্ত না হলে ওই এলাকার বেশ কয়েকটি পরিবার গৃহবন্দী হয়ে যাবে। যাদের একমাত্র চলাচলের পথ এই বাইপাস সড়কটি। দীর্ঘভূমি, টাটেরা, ছাতিয়ানী, ব্রাহ্মণপাড়া সদরসহ কয়েকটি গ্রামের মানুষের ও ১২ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে ব্রাহ্মণপাড়া সদর বাজারের রশিদ মাকের্ট টু উপজেলা পরিষদ মডেল স্কুল পর্যন্ত দুলালপুর সড়কে সংযুক্ত বাইপাস সড়কটি অবমুক্ত করে দেওয়ার জন্য প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেন দীর্ঘভূমি গ্রামবাসী।

এসময় মানববন্ধনে, সহকারী অধ্যাপক কবির আহম্মেদ, প্রভাষক গোলাম মোস্তফা, জাকির হোসেন, মনিরুল হক সরকার, আলমগীর হোসেন, গাজী খোকন মিয়া, লিটন মিয়া সহ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার লোকজন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ব্রা‏হ্মণপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জাফর সাদিক চৌধুরী বলেন, একটি লিখিত অভিযোগ পেয়েছি। এলাকার সাধারণ লোকজন মানববন্ধন করেছে। তিনি বলেন, যানজট মুক্ত করতে হলে বিকল্প সড়কটি অবমুক্ত করা প্রয়োজন। তিনি বলেন, বিকল্প সড়কটি পরিদর্শন করেছি। শ্রীঘই রাস্তাটি চালু করার উদ্যোগ নেওয়া হবে।