পাকিস্তানের ১২৫-২৫০ গ্রাম ওজনের পারমাণবিক বোমা ভারতের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের রেলওয়েমন্ত্রী শেখ রশিদ আহমেদ। কাশ্মীর নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এমন হুমকি দিয়েছেন তিনি।

রোববার পাঞ্জাব প্রদেশে নানকানা সাহিব এলাকায় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ইমরান খান সরকারের সিনিয়র মন্ত্রী রশিদ বলেন, পাকিস্তানের ছোট পারমাণবিক বোমা রয়েছে ১২৫ ও ২৫০ গ্রাম ওজনের; যেগুলো ভারতের লক্ষ্য বস্তুতে হামলার জন্য ব্যবহার হতে পারে। খবর ইন্ডিয়া ট্যুডের।

এর আগে পাকিস্তানি এ মন্ত্রী বলেছিলেন, আগামী নভেম্বর-ডিসেম্বরের মধ্যেই ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ হবে। এমন মন্তব্যে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছিল।

ভারত চলতি মাসের ৫ আগস্ট দেশটির সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে। ফলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল হয়। ওই অঞ্চলটিকে দুটি রাজ্যে বিভক্ত করেছে। এরপর থেকে কার্যত জম্মু-কাশ্মীর ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। সব মিলিয়ে উপত্যকাটিতে ৫০ হাজারের বেশি সেনা ও কর্মকর্তা মোতায়েন করে ভারত। হিমালয় ঘেরা অঞ্চলটিতে কারফিউ জারি করে। আটক করা হয় মুসলিম নেতাদের।

>>আরো পড়ুনঃ  পতন হইলে বউ ছাড়া কেউ নাই: যুবলীগ সভাপতি

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সেখানে নিয়মিতভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার স্বাধীনতাকামীকে।

ভারত সরকারের পক্ষ থেকে কাশ্মীর অঞ্চলে ইন্টারনেট, টেলিফোন ও মোবাইল পরিসেবা বন্ধ করে দেয়। ওই অঞ্চলটির সঙ্গে যোগাযোগ বিচ্ছন্ন করে দেয়া হয়।