ভোক্তা অধিকার আইনে কুবি সংলগ্ন চার প্রতিষ্ঠানকে জরিমানা

গোলাম কিবরিয়া , কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) সংলগ্ন ৩ টি হোটেল এবং একটি দোকানে খাবারের মূল্য তালিকা না থাকায় এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরীর অভিযোগে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২ টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয় এর নিয়মিত মনিটরিং কার্যক্রম এর অংশ হিসেবে এ অভিযান চালানো হয়।

জানা যায়, বিশ্ববিদ্যালয় সংলগ্ন হোটেলগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশ এবং খাবারের চড়া মূল্যের অভিযোগের প্রেক্ষিতে অভিযানে আসে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা জেলা কার্যালয়ের একটি টিম। বিশ্ববিদ্যালয়ের মূল গেইটের সামনে আল-মদীনা হোটেলকে অস্বাস্থ্যকর পরিবেশ এবং খাবারের মূল্য তালিকা দৃশ্যমান না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই অভিযোগে মূল গেইট সংলগ্ন মামা হোটেলকে ১০ হাজার এবং মায়ের দোয়া হোটেলকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও ফয়সাল এন্টারপ্রাইজে ক্ষতিকারক রংমিশ্রিত আইসক্রিম বিক্রি করার অভিযোগে ৪ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় বেশ কিছু বাসী খাবার, ব্যবহৃত তেল এবং রংমিশ্রিত আইসক্রিম নষ্ট করা হয়।

অভিযানের বিষয়ে জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা জেলা শাখার সহকারী পরিচালক মো: আসাদুল ইসলাম বলেন, “আমাদেরকে একজন শিক্ষার্থী হোটেলগুলোর বিষয়ে গতকাল অভিযোগ করেছেন। এর আগেও বিভিন্ন সংবাদ মাধ্যমে বিষয়টি এসেছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৯ এবং ৪৩ ধারায় ৪ টি প্রতিষ্ঠান কে আমরা জরিমানা করেছি।”

তিনি আরো বলেন, “আমরা হোটেলগুলোকে খাবারে মূল্য তালিকা তৈরী করার জন্য ৩ দিনের সময়সীমা বেধে দিয়েছি। যদি কোন ভোক্তা আমাদেরকে অভিযোগ করে তাহলে আমরা অাবারও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।”

এছাড়াও এ সময় জেলা সেনিটারী ইন্সপেক্টর মো: আব্দুল খালেক উপস্থিত ছিলেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ