মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত রাজাকারের তালিকা নিয়ে হুলস্থুল কাহিনী ঘটছে। আন্তর্জাতিক অপরাধ বিচার ট্রাইব্যুনালের চীফ প্রসিকিউটর এডভোকেট গোলাম আরিফ টিপু’র নাম রয়েছে এই তালিকাতে। তালিকার ১৩৫ নম্বর পৃষ্ঠায় ক্রমিক নং ৮৯, পূর্বের নথি ৬০৬ নামক ছকে এডভোকেট টিপু’র নাম প্রকাশিত হয়েছে। সোমবার (১৬ ডিসেম্বর) এই তথ্য প্রকাশিত হলে রীতিমতো হইচই পড়ে যায়। প্রাথমিকভাবে এ বিষয়ে এডভোকেট টিপু বলেন, এটা অত্যন্ত দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়। এর দায় মন্ত্রণালয়কেই বহন করতে হবে।

বিষয়টি এই প্রতিবেদকের কাছেই প্রথম শুনেছেন উল্লেখ করে আন্তর্জাতিক অপরাধ বিচার ট্রাইব্যুনালের প্রধান তদন্তকারী কর্মকর্তা ডিআইজি আব্দুল হান্নান বলেন, এডভোকেট টিপু একজন খাঁটি স্বদেশপ্রেমী। এই তালিকায় তাঁর নাম থাকলে তা অন্যায় হয়েছে। তালিকা তৈরীর ব্যাপারে তদন্তকারী দল যুক্ত ছিল না। আমি বর্তমানে ঢাকার বাইরে আছি। ঢাকায় ফিরলে বিস্তারিত বলতে পারব। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিবকে এ ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, তালিকাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রস্তুত করেছে। এ ব্যাপারে যা বলার তা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ইতোমধ্যে বলেছেন।

উল্লেখ্য, অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু বায়ান্নর ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের সময় রাষ্ট্রভাষা ছাত্র সংগ্রাম পরিষদ, রাজশাহীর তিনি যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করেন। তার নেতৃত্বেই মূলত রাজশাহীতে ভাষা আন্দোলন সংগঠিত হয়েছিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকে সঠিকভাবে পরিচালনার জন্য চাঁপাইনবাবগঞ্জে ৫ সদস্যবিশিষ্ট স্টিয়ারিং কমিটির অন্যতম সদস্যও ছিলেন টিপু। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: