রাষ্ট্রপতি কর্তৃক ‘রৌপ্য ইলিশ’ অ্যাওয়ার্ড গ্রহন করলেন মোঃ আবদুল মান্নান

নিজস্ব প্রতিবেদকঃ গতকাল ০৫ নভেম্বর ২০১৮ ঢাকাস্থ কৃষিবিদ ইনস্টিটিউট, বাংলাদেশ-এ মহামান্য রাষ্ট্রপতি জনাব মো: আবদুল হামিদ কর্তৃক মোঃ আবদুল মান্নান ‘রৌপ্য ইলিশ’ অ্যাওয়ার্ড গ্রহন করেন। তিনি ২৭ আগস্ট, ১৯৬৩ সালে জয়পুরহাট সদর উপজেলার বেল আমলা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মো: হাবিবুর রহমান মন্ডল ও মাতা মোছা: আছিয়া খাতুন। জনাব মোঃ আবদুল মান্নান ১৯৭৩ সালে খঞ্জনপুর হাই স্কুলে বয়স্কাউট হিসেবে শুরু করেন। ১৯৭৪-৭৯ সাল পর্যন্ত কাশিয়াবাড়ী হাই স্কুলে বয়স্কাউট এবং ১৯৭৯-৮৫ সাল পর্যন্ত জয়পুরহাট সরকারী কলেজ রোভার স্কাউট হিসেবে সম্পৃক্ত ছিলেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১৯৮৬-৮৮ সালে রোভার স্কাউট। জনাব মান্নান ১৯৮৬ সালে অ্যাওয়ার্ড অর্জন করেন।

১৯৮০ সালে তিনি স্কাউট লিডার বেসিক কোর্স এবং মৌচাক, গাজীপুরে ১৯৮১ সালে স্কাউট লিডার এডভান্সড কোর্স সম্পন্ন করে ১৯৮৪ সালে উডব্যাজ অর্জন করেন। ১৯৮৪ সালে মৌচাক, গাজীপুরে ন্যাশনাল ট্রেইনার্স কোর্সে সাফল্যের সাথে অংশগ্রহণ করেন। ১৯৮৬-৮৮ সাল পর্যন্ত তিনি ঢাকা মেট্রোঃ স্কাউটের সাথে সম্পৃক্ত ছিলেন। জনাব মান্নান ১৯৮৮ সালে কক্সবাজারে আয়োজিত প্রথম প্রাক এ এল টি কোর্স-এ অংশগ্রহণ করে ১৯৯৫ সালে এ এল টি নিয়োগ প্রাপ্ত হন। পরবর্তিতে ১৯৯৫ সালে মৌচাক গাজীপুরে অনুষ্ঠিতক ৫ম সিএলটি কোর্সে অংশগ্রহণ করেন এবং ১৯৯৯ সালে এ এল টি নিয়োগ প্রাপ্ত হন। জনাব মোঃ আবদুল মান্নান স্কাউটের তিন শাখায় উডব্যাজ অর্জন করেন। তিনি জয়পুরহাট জেলা স্কাউটস এর যুগ্ম-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

স্থানীয়, জেলা, আঞ্চলিক ও জাতীয় পর্যায়ের সমাবেশ, ক্যাম্পুরী, জাম্বুরী, রোভার মুট ও কমডেকার কর্মকর্তা হিসেবে তিনি অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে চেনবুড়ী, থাইল্যান্ডে অনুষ্ঠিত ২৫তম এশিয়া প্যাসিপিক স্কাউট জাম্বুরীতে কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি মালদ্বীপের মালে’তে ২০০৬ সালের এপ্রিল মাসে আন্তর্জাতিক রোভার স্কাউট ওয়ার্কশপে এবং ২০০৭ সালে ইংল্যান্ড-এর লন্ডনে ২১তম বিশ্ব স্কাউট জাম্বুরীতে (১০০তম) অংশগ্রহণ করেন। সর্বশেষ তিনি জুলাই ২০১৮ সালে মেলবর্ণ, অষ্ট্রেলিয়াতে অনুষ্ঠিত বালারাথ স্কাউট ক্যাম্প, এপিআর ইয়ুথ ওয়ার্কশপ ইনভলমেন্ট এ অংশগ্রহণ করেন।

শিক্ষা জীবনে এম.এ সম্পন্নকারী জনাব মান্নান বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড),কোটবাড়ী, কুমিল্লায় বর্তমানে উপ-পরিচালক (পল্লী শিক্ষা) হিসেবে কর্মরত আছেন এবং কুমিল্লা জেলা স্কাউটস এর যুগ্ম-সম্পাদক ও কুমিল্লা আঞ্চলিক স্কাউটস এর নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০১-০৭ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ স্কাউটস-এর প্রশিক্ষণ বিভাগ, জনসংযোগ ও মার্কেটিং বিভাগ, এক্সটেনশন স্কাউটিং, গবেষণা ও মূল্যায়ণ বিভাগের জাতীয় উপ-কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সাল হতে অদ্যাবধি তিনি আঞ্চলিক উপ-কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য), কুমিল্লা হিসেবে দায়িত্ব পালন করছেন।

শিক্ষানুরাগী জনাব মোঃ আবদুল মান্নান ১৯৮৭ সালে সার্টিফিকেট, ১৯৮৯ সালে মেডেল অব মেরিট, ১৯৯৪ সালে বার টু দি মেডেল অব মেরিট এবং ২০০২ সালে সিএসি’স অ্যাওয়ার্ড লাভ করেন।

জনাব মোঃ আবদুল মান্নান- এর স্কাউটিংংে বলিষ্ঠ ভূমিকা, নিরলস সেবা ও অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে তাঁকে বাংলাদেশ স্কাউটস-এর দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ইলিশ’ পদকে ভূষিত করা হয়েছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ