সদর দক্ষিণে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণে কর্মশালা অনুষ্ঠিত

মাজহারুল ইসলাম বাপ্পিঃ কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা,পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের ব্যবস্থাপনায় রবিবার উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার। লালমাই উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক বি.কম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক মাহবুবুল করিম,সদর দক্ষিণ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আশরাফুর রহমান,ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের(সম্বনয়)সহকারী পরিচালক মতিউর রহমান।

কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাপোর্ট সার্ভিস প্রোগ্রাম ম্যানেজার ডাঃ এ.বি.এম সামছুদ্দিন আহম্মেদের সঞ্চালনায় এবং উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জাকির হোসেনের সার্বিক তত্ত্ববধানে আলোচকদের আলোচনায় কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোড়দারকরণ করার পরামর্শ দেন। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানো এবং প্রাতিষ্ঠানিক প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়। এতে করে বাণিজ্যিক হাসপাতাল গুলোর করা অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে মত দেন আলোচকরা।স্থানীয় জনপ্রতিনিধির স্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবা সহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকে গুরুত্বারোপ করা হয়। উল্লেখ্য: কর্মশালায় সদর দক্ষিণ ও লালমাই উপজেলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,মেম্বার ও স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মীরা উপস্থিত ছিলেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ