সৌদি আরবে আকামার মেয়াদোত্তীর্ণ ও হুরুব প্রাপ্ত অবৈধ প্রবাসীদের জেল জরিমানা ছাড়া দেশে ফেরার বিশেষ সুযোগ দিয়েছেন রাজকীয় সৌদি সরকার। রিয়াদ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলার মেহেদী হাসান জানান, ২২ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই বিশেষ কর্মসূচীর আওতায় পড়ছেন রেসিডেন্ট পারমিট ( আকামা) মেয়াদোত্তীর্ণ হওয়া ও কর্মস্হল থেকে পলায়নকারি ( হুরুব প্রাপ্ত ) কর্মীরা । তবে, যাদের নামে সৌদি আরবে কোন প্রকার গাড়ি ও মামলা নেই, তাদের বিনা জেল জরিমানা ও এক্সিটের খরচ ছাড়া শুধুমাত্র বিমান টিকেটের খরচ দিয়ে দেশে ফেরত যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে । দেশটির শ্রম কার্যালয় থেকে বিশেষ একটি আবেদন ফরম দেওয়া হয়, এটি যথাযথ ভাবে পূরণ এবং বাংলাদেশ দূতাবাস বা কনস্যুলেট থেকে সত্যায়িত করে স্হানীয় সৌদি শ্রম কার্যালয়ে জমা দিতে হবে । সেখানে যাচাই বাচাই এবং প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে আবেদনকারিকে মুঠোফোনে ক্ষুদ্রবার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে ।

এরই মধ্যে শত শত প্রবাসী এই বিশেষ সুযোগ গ্রহনের জন্য দূতাবাসের শরণাপন্ন হয়েছেন । ২২ ডিসেম্বর প্রথম দিনেই ১ শ ৬১ জন আবেদন করেছেন যাদের মধ্যে ৮০ জনের আকামা মেয়াদোত্তীর্ণ এবং ৩০ জন হুরুব প্রাপ্ত বাকীরা অন্যান্য সেবার । ২৩ ডিসেম্বর ১ শ ৯৩ জন আবেদন করেছেন তাদের মধ্যে ১ শ ৩৫ জন ছিলেন আকামার মেয়াদোত্তীর্ণ এবং ৩০ জন ছিলেন হুরুব প্রাপ্ত । দিন দিন এই সংখ্যা আরো বাড়ছে ।

এটি আগের মতো সাধারন ক্ষমা নয়, কতৃপক্ষ বলছেন বিশেষ সুযোগ । আকামার মেয়াদোত্তীর্ণ কর্মীরা এই সুযোগ নিয়ে বাংলাদেশে গিয়ে ইচ্ছা করলে আবার নতুন ভিসায় সৌদি আরব আসতে পারবেন কিন্তু হুরুব প্রাপ্তরা পারবেন না ।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: