হারের পর আর্জেন্টিনা ফুটবলারদের বিদায় শুরু

ডেস্ক রিপোর্টঃ ২১ তম রাশিয়া বিশ্বকাপে সব থেকে বুড়ো দল হিসেবে খাতায় নাম লিখিয়েছিলো আর্জেন্টিনা। দলটিতে সব বয়স্ক খেলোয়ারে ভারী। বিশ্বকাপের শুরুতে আর্জেন্টিনাকে নিয়ে অনেক ফুটবলপ্রেমী বলেছিলেন ‘পুরনো চাল ভাতে বাড়ে’। তবে তারুণ্যের গতির সঙ্গে অভিজ্ঞতা যে হার মানে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সেটাই দেখা গেল। ফ্রান্সের সঙ্গে ৪-৩ গোলে হেরে বিশ্বকাপ থেকেই বিদায় নিল আর্জেন্টিনা।

এই বিশ্বকাপটাতে আর্জেন্টিনা দলের হয়তো অনেকেই অবসর নেবেন। যার শুরুটা হয়েছে ৩৪ বয়সী আর্জেন্টিনার মিডফিল্ডার হাভিয়ের মাচেরানোকে দিয়ে। খেলা শেষে তিনি জানিয়ে দিয়েছেন, ‘আকাশি-সাদা জার্সিতে তাকে আর দেখা যাবে না।’

বিশ্বকাপে প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। পরে দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারে নিভু নিভু হয়েছিল আর্জেন্টিনার যে আশার প্রদীপটি, সেই প্রদীপে আবার নতুন করে জ্বালানি দেয় নাইজেরিয়া। নাইজেরিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতে শেষ ষোলোতে পৌঁছে আর্জেন্টিনা।

দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে মুখোমুখি হতে হয় ফ্রান্সের। সে ম্যাচে কিলিয়ান এমবাপের জোড়া লক্ষ্যভেদে ৪-৩ গোলে জিতে আর্জেন্টিনাকে বিদায় করে ফ্রান্স। এর কিছুক্ষণ পরেই অবসরের ঘোষণা দেন আর্জেন্টিনার এই খেলোয়াড়।

সাংবাদিকদের তিনি বলেন, ‘শুরু থেকে শেষ পর্যন্ত সবটাই দিয়েছি। সেই গল্পটা শেষ হয়েছে। এখন আমি আর্জেন্টিনার আর দশটা সমর্থকের মতই। আশা করছি ভবিষ্যতে আমাদের ছেলেরা দারুন কিছু জিততে পারবে।’

২০০৩ সালে উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনার হয়ে অভিষেক হয় মাচেরানোর। তারপর আর পেছনে তাকাতে হয়নি তাকে। দ্রুতই আর্জেন্টিনার মাঝমাঠের কাণ্ডারি হয়ে ওঠেন তিনি। জাতীয় দলের হয়ে ১৪৬টি ম্যাচ খেলে ৩টি গোল করেছেন সাবেক এই বার্সা তারকা।

এর আগে কোপা আমেরিকার ফাইনাল হারের পর ২০১৬ সালে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন লিওনেল মেসি। পরে ভক্ত-সমর্থকদের অনুরোধে অবসর ভেঙে ফেরেন তিনি। এবার এই ৩১ বছর বয়সী খেলোয়াড় কি পরের বিশ্বকাপে খেলবেন? প্রশ্নটা এখনো অজানা। তবে অবসরের তালিকায় তার নামটি যোগ হলে অবাক হওয়ার কিছু থাকবে না। আর্জেন্টিনার এই দলটায় ত্রিশ কিংবা ত্রিশোর্ধ্ব খেলোয়াড়ই আছেন ১৫ জন। তাদের বেশির ভাগের এ বিশ্বকাপই শেষ বিশ্বকাপ হয়ে থাকল কি না কে জানে!

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ