হোমনার পথে এম কে আনোয়ারের মরদেহ

জাগোনিউজ২৪ঃ সদ্য প্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ারের মরদেহ কুমিল্লায় নিয়ে যাওয়া হচ্ছে। আজ বুধবার বাদ আসর জানাজা নামাজ শেষে কুমিল্লার তিতাস উপজেলার হোমনা গ্রামের পারিবারিক কবর স্থানে তাকে দাফন করা হবে।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে ইতোমধ্যে মরহুমের মরদেহ নিয়ে কুমিল্লার উদ্দেশে রওনা দিয়েছেন।

সোমবার রাত ১টা ৪০ মিনিটে রাজধানীর এলিফ্যান্ট রোডের বাসভবনে ইন্তেকাল করেন বর্ষীয়ান এই রাজনীতিক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। এম কে আনোয়ার দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মঙ্গলবার সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বাদ জোহর জানাজা শেষে এম কে আনোয়ারের লাশ বারডেমের হিমঘরে রাখা হয়। কুমিল্লার তিতাসে বাদ জোহর চতুর্থ জানাজা এবং নিজ গ্রাম হোমনায় বাদ আসর পঞ্চম জানাজা শেষে দাফন করা হবে।

বর্ণাঢ্য এই রাজনীতিকের পুরো নাম মোহাম্মদ খোরশেদ আনোয়ার। সংক্ষেপে তিনি এম কে আনোয়ার হিসেবেই পরিচিত।

১৯৩৩ সালের ১ জানুয়ারি কুমিল্লার হোমনায় জন্মগ্রহণ করা এম কে আনোয়ার কর্মজীবনে পাকিস্তান ও বাংলাদেশ সরকারের বিভিন্ন উচ্চপদে দায়িত্ব পালন করেছেন।

সরকারি চাকরি থেকে অবসরের পর বিএনপির রাজনীতিতে যুক্ত হন তিনি। পরবর্তীতে পাঁচবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। একই সময়ে এম কে আনোয়ার দুইবার বিএনপি সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।