১৪ জুলাই ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে কুমিল্লা সদরে ব্যাপক প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদকঃ আগামী ১৪ জুলাই দেশব্যাপী ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ১ম রাউন্ড পালিত হবে। কুমিল্লা আদর্শ সদর উপজেলায় উৎসবমূখর পরিবেশে এ আয়োজন সফল করতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। রাতকানা রোগ প্রতিরোধ ও পুষ্টি ঘাটতি পূরণের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উদ্যোগে ৬ মাস থেকে ১১ মাস বয়সের শিশুদের একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের শিশুদের একটি লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নগরী সহ জেলার ১৬ উপজেলার বিভিন্ন কেন্দ্রে এ কার্যক্রম চলেবে। আদর্শ সদর উপজেলার ৬ ইউনিয়নে ১৪৫ টি কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

আদর্শ সদর উপজেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ১ম রাউন্ড সফল করতে গতকাল আদর্শ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুুষ্টিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এড.মো.আমিনুল ইসলাম টুটুল, বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল,মহিলা ভাইস চেয়ারম্যান এড.হোসনেয়ারা বকুল। সভায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ কর্মসূচি সফল করতে জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে আগামি শুক্রবার জুম্মার নামাজে ইমাম সাহেবদের মাধ্যমে ঘোষনা দেওয়া ও সকল ইউনিয়ন পর্যায়ে মাইকং করার সিদ্বান্ত হয়।

আদর্শ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.সাজেদা খাতুন জানান, ভিটামিন এ ক্যাপসুল সম্পূর্ণ নিরাপদ। ভিটামিন এ ক্যাপসুল রাতকানা রোগ প্রতিরোধ ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। ত্বক, হাড় ও দাঁতের গঠন ও সুস্থতা রক্ষায় সহায়তা করে, শর্করা জাতীয় খাবারের পরিপাকে সাহায্য করে। ভিটামিন এ ক্যাপসুলের র্পার্শ্বপ্রতিক্রিয়া নেই, কৃমিনাশক ট্যাবলেটের আছে। তাই এ বছর শুধু ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে ।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ