আজ বিশিষ্ট শিক্ষানুরাগী প্রয়াত জনাব শামছুল আলম ভূঁইয়া মাষ্টার সাহেবের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী

ডেস্ক রিপোর্টঃ শিক্ষকদের শিক্ষক, ছাত্র দের মানবিক পথ প্রদর্শক প্রাক্তন প্রধান শিক্ষক জনাব শামছুল আলম ভূঁইয়া মাষ্টার সাহেব। বৃহত্তর কুমিল্লার কসবা উপজেলার মজলিশপুর পূর্ব পাড়ার বিশিষ্ট শিক্ষানুরাগী প্রয়াত শিক্ষক জনাব মঞ্জুর আলী ভূঁইয়া সাহেবের গৃহে জন্মগ্রহণ করেন।

১৯২৭ ইং সালে কর্মজীবনের প্রথম বাড়াই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। সেখানে স্কুল গৃহ ছিল নামে মাত্র একটি ছোট ঘর। তখন তিনি স্থানীয় আব্দুল মালেক সুবেদার এবং শিশু মিয়া মাষ্টার সহ আরো এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বাস্তবায়ন করেন একটি পরিপূর্ণ স্কুল গৃহ।

পরবর্তীতে তিনি চন্ডিদ্বার সরকারি প্রাথমিক বিদ্যালয় গোপীনাথ পুর,কসবা,বাদৈর,এবং চাপিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় চাকরি করেন। প্রত্যেকটি স্কুলকেই তিনি তৎকালীন সময়ে পূর্ণ মেরামত করেন নিজ উদ্যোগে সরকারি তহবিল এবং গ্রামবাসীর সহযোগিতায়।

৫/২/১৯৭৫ ইং সালে উনার নিজ গ্রাম মজলিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন।উক্ত স্কুলের পূর্ণ মেরামত করেন নিজ উদ্যোগে সরকারি তহবিল এবং গ্রামবাসীর সহযোগিতায়। ১৯৮৮ সালে প্রধান শিক্ষক পদমর্যাদা থেকে উনাকে উপজেলা সহকারী শিক্ষা অফিসার হিসেবে পদায়ন করেন। শারীরিক অসুস্থতার দরুন উনি উল্লেখিত পদে পদবী না নিয়েই প্রধান শিক্ষক পদবী থেকেই ১৪/১/২০০০ ইং তারিখে অবসর গ্রহণ করেন।

ইহা ছাড়াও উনি কসবা উপজেলার তৎকালীন শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসাবে একাধিকবার নির্বাচিত হন। শহীদ স্মরণিকা উচ্চ বিদ্যাপীঠ হাজিপুরেব ম্যানেজিং কমিটির ১৫ বৎসর অভিভাবক প্রতিনিধির দায়িত্ব পালন করেন।

এছাড়াও উনি ১৯৮১ সালে আনুমানিক ১০ টি সংখ্যালঘু পরিবারকে উনার নিজ ভূমি হইতে স্বল্পমূল্যে পুর্নবাসনের ব্যবস্থা করেছেন। ছাএ জিবনে তিনি কসবা আখাউড়ার একজন স্বনামধন্য ফুটবল প্লেয়ার ছিলেন। জাগতিক মোহ কিংবা সুখের লোভে টাকার পিছনে ছুটেন নি কখনো, মানুষের মাঝে তিনি ছিলেন সম্মানিত।

গ্রামে গঞ্জে মফস্বলে কাঙ্খিত কসবা আখাউড়া তথা সর্বত্ত সর্বাত্মক সংবর্ধিত হাসিখুশি অমায়িক সর্বদা প্রাণোজ্জল জীবনের কল্পনার মুখরিত তিনি ছিলেন একজন আদর্শবান ব্যক্তি। সবার কাছে বিরল দৃষ্টান্ত সামাজিক রাজনৈতিক কিংবা শিক্ষার আলো ছড়ানোর জগতে,জনাব শামসুল আলম ভূঁইয়া মাষ্টার সাহেব। জ্বলজ্বলে এক নক্ষত্র।তুমি অমর তুমি অবিনশ্বর তুমি আমাদের প্রেরণাদায়ী হার না মানা পথের পথিক।

তিনি গত ২০-৫-২০১৩ ইং সালে পরলোকগমন করেন। উনাকে ওনাদের পূর্বপুরুষদের স্মৃতিবিজড়িত মজলিশপুর ভূঁইয়া মাষ্টার বাড়ির পারিবারিক কবরস্থানে শায়িত করা হয়। মৃত্যুকালে তিনি অসংখ্য অগণিত ছাত্র শিক্ষক বক্ত শুভাকাঙ্ক্ষী ছেলে মেয়ে রেখে পরলোক গমন করেন। উনার পরিবারের ছেলে মেয়েদের পক্ষ থেকে গ্রামবাসী এলাকাবাসী দেশবাসী প্রবাসী সহ সকলের নিকট দোয়া চেয়েছেন উনার ছেলে পুলিশ অফিসার জনাব মোঃ গোলাম মোস্তফা ভূঁইয়া সাহেব। বৃহত্তর কুমিল্লা বাসির হৃদয়ের স্পন্দন,প্রকৃতির বিশ্ববিদ্যালয়ের আজীবনের এই বর্ষীয়ান মানুষ গড়ার কারিগর কে জানাই বিনম্র শ্রদ্ধা। মহান আল্লাহপাক স্যারকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন এবং পরিবারের সকলকে এ শোককে শক্তিতে রুপান্তরিত করুন। আমিন।

আরো পড়ুন