এইচএসসিতে কুমিল্লার সেরা ৫ শিক্ষা প্রতিষ্ঠান

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লা শিক্ষাবোর্ডর আওতাধীন নোয়াখালি, ফেনী , চাঁদপুর, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া কে পেছনে ফেলে জিপিএ ৫ প্রাপ্তিতে শীর্ষে রয়েছে কুমিল্লার ৫ টি প্রতিষ্ঠান।

এর মধ্যে ৬৭টি জিপিএ ৫ পেয়ে প্রথম স্থান রয়েছে ইস্পাহানী পাবলিক স্কুল ও কলেজ , এ স্কুলে মোট পরীক্ষার্থী ছিল ৪৫৪ জন, শতভাগ পাশ।

সোনার বাংলা কলেজ দ্বিতীয় অবস্থানে। জিপিএ ৫ পেয়ে ৮৩টি. মোট পরীক্ষার্থী ৪৩৯ জন, শত ভাগ পাশ।

তৃতীয় অবস্থানে রয়েছে জুরানপুর আদর্শ কলেজ। ৪০৮ জন পরীক্ষার মধ্যে পাশ করেছে ৪০৮ জন। মোট জিপিএ ৪৫ জন।

চতুর্থ অবস্থানে রয়েছে ডঃ খন্দকার মোশারফ হোসেন কলেজ। এই কলেজে মোট পরীক্ষার্থী ছিল ৪০১ জন, পাশ করেছে ৪০১ জন। জিপি ৫ পেয়েছে ৬ জন।

পঞ্চম অবস্থানে রয়েছে শশীদল আলহাজ মোঃ আবু তাহের কলেজ। মোট পরীক্ষার্থী ছিল ২৮৫ জন। জিপিএ ৫ পেয়েছে ১৬ জন।

শিক্ষাবোর্ড সূত্রে জানান ,কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার বেড়েছে। এবার পাশের হার ৬৫ দশমিক ৪২ শতাংশ । পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে । ছেলেদের পাশের হার ৬৩.৪৯ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৬৭.০৮ শতাংশ। এবারের পাশের হার বিগত চার বছরের তুলনায় বেড়েছে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে ফলাফল ঘোষণা করা হয়।

কুমিল্লা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে তিনটি বিভাগেই পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে পাশের হার ৮৩.০৫ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৮২.৩৬ শতাংশ ও মেয়েদের পাশের হার ৮৩.৮২ শতাংশ। এ বিভাগে পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

মানবিক বিভাগে পাশের হার ৫৬.৬১ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৫১.১২ শতাংশ ও মেয়েদের পাশের হার ৫৯.৪৫ শতাংশ। এ বিভাগেও পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাশের হার ৬৫.১৩ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাশের হার ৬১.৬৪ শতাংশ ও মেয়েদের পাশের হার ৬৯.৬৩ শতাংশ। এ বিভাগেও পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

উল্লেখ্য যে, এবার এইচ এস সি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লক্ষ ৪ হাজার ৭২১ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১ লক্ষ ৩ হাজার ৬৬৬ জন। যার মধ্যে ৪৭ হাজার ৮৩১ জন ছাত্র ও ৫৫ হাজার ৮৩৫ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে।

২০১৭ সালে পাশের হার ছিল ৪৯.৫২ শতাংশ, ২০১৬ সালে পাশের হার ছিল ৬৪.৪৯ শতাংশ, ২০১৫ সালে পাশের হার ছিল ৫৯. ৮০ এবং ২০১৪ সালে পাশের হার ছিল ৭০.১৪ শতাংশ ।

আরো পড়ুন