এপিপি হলেন কুমিল্লার ত্যাগী ছাত্রলীগ নেতা আশিকুর রহমান ভূঁইয়া

ডেস্ক রিপোর্টঃ এতিহ্যবাহী কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক একসময়ের ত্যাগী ছাত্রলীগ নেতা মো: আশিকুর রহমান ভূঁইয়া সহকারী পাবলিক প্রসিকিউটর(এপিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন।

গত ০৯ ডিসেম্বর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়রে আইন ও বিচার বিভাগ সলিসিটর অনুভিভাগের পিপি/জিপি শাখার সহকারী সচিব মো: আব্দুছ ছালাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে ওই পদে নিয়োগ দেয়া হয়। মো: আশিকুর রহমান ভূঁইয়া ২০১৩ সালে কুমিল্লা জেলা আইনজীবী সমিতিতে যোগদান করে সুনামের সাথে পেশাগত দায়িত্ব পালন করে আসছিলেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলা ম্যাজিস্ট্রেজ মো: আবুল ফজল মীরের কাছে তিনি ওই যোগদান কার্যক্রম সম্পন্ন করেন। এডভোকেট আশিক ১৯৯৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের উচ্চ মাধ্যমিক শাখায় বানিজ্য বিভাগে ভর্তি হওয়ার পর ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হন। তার দক্ষ নেতৃত্বের গুণাবলীর কারনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগের দপ্তর সম্পাদক ও পরবর্তীতে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করার পাশাপাশি জেলা ছাত্রলীগের আহবায়ক কমিটির সদস্য এবং যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তার নেতৃতত্বের দক্ষতার কারনে বিএনপি-জোট সরকারের আমলেও হাজারো নেতাকর্মী মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হয়ে আন্দোলন সংগ্রামে অংশগ্রহণ করেন। ভিক্টোরিয়া কলেজের সবুজ চত্বর থেকে বেড়ে উঠা এই ত্যাগী নেতা সাধারণ ছাত্রছাত্রীদের অধিকার আদায়ের জন্য আন্দোলন সংগ্রামের কারনে তৎকালীন বিএনপি-জোট সরকারের সময়ে বহুবার লাঞ্চিত, নির্যাতিন ও হামলা-মামলার শিকার হন।

১৯৯৯ সালে কুমিল্লা নগরীর ধর্মসাগর পাড়ে ছাত্রশিবিরের ক্যাডারদের হামলায় মারাত্মক আহত হয়ে দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ১/১১ সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের সময় শেখ হাসিনার মুক্তির দাবিতে ভিক্টোরিয়া কলেজের প্রশাসনিক ভবন সহ সকল ভবনের ফটকে তালা ঝুলিয়ে ছাত্রধর্মঘট করেন এবং শেখ হাসিনাকে যেদিন গ্রেফতার করা হয়, সেদিন সকালে কুমিল্লার কান্দিরপাড়ে বিক্ষোভ মিছিল করেন। ভিক্টোরিয়া কলেজ ক্যাম্পাসে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন। তাছাড়া, ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদেও তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন।

ছাত্রলীগের সাবেক এই ত্যাগী নেতাকে এপিপি হিসেবে নিয়োগ দেয়ার খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পরেই ব্যাপক সাড়া পড়ে। তাঁর ব্যক্তিগত প্রোফাইলেও গিয়ে দেখা যায়, সন্ধ্যা পুনে ৬টা পর্যন্ত প্রায় ৯৯০টি লাইক এবং প্রায় অভিনন্দন মন্তব্য দেখা যায়। অনুভূতি জানতে চাইলে এডভোকেট মো: আশিকুর রহমান ভূঁইয়া বলেন, মহান সৃষ্টিকর্তার নিকট শুকরিয়া আদায় করছি। এই সরকারের আমলে দেরিতে হলেও আমাকে মূল্যায়ন করায় জননেত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তাছাড়া কুমিল্লা বারের সিনিয়র আইনজীবীদের সহযোগিতা ছিলো, আমি তাদের প্রতিও আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি সততা ও নিষ্ঠার সাথে ন্যায় বিচার প্রতিষ্ঠায় আন্তরিকভাবে সহযোগিতা করে যাবো।

আরো পড়ুন