কুবিতে নিরাপদ পরিবেশ ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

গোলাম কিবরিয়াঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নিরাপদ পরিবেশ ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের আয়োজনে প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে বুধবার দুপুর ২টায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ‘ওয়াস্ট টেকনোলজিস এল এল সি’র চেয়ারম্যান ড. মঈনুদ্দীন সরকার। তিনি পরিবেশের উপর প্লাস্টিক বর্জ্য পদার্থের ক্ষতিকর প্রভাব এবং তার প্রতিকার সম্পর্কে আলোচনা করেন। প্লাস্টিকের বর্জ্য পদার্থসমূহ আধুনিক যন্ত্রের মাধ্যমে পুনর্ব্যবহার করে কিভাবে ডিজেল তেল, এলপিজি গ্যাস, বিদ্যুৎ তৈরি করা যায় তিনি সে বিষয়েও দিকনির্দেশনা প্রদান করেন। তিনি আরও বলেন ‘এ যন্ত্রের শিল্পায়নের মাধ্যমে আমাদের পরিবেশের ক্ষতিকর প্লাস্টিক বর্জ্যকে পুনর্ব্যবহার করা যাবে এবং কর্মসংস্থানও তৈরি করা যাবে। পরিবেশ রক্ষায় ওয়াস্ট প্লাস্টিক কনডেনসার যন্ত্রটি কার্যকারিতার দিক দিয়ে সারাবিশ্বে এক যুগান্তকারী বিপ্লব বয়ে আনবে।’

বিজ্ঞান অনুষদের ডীন ড. এ. কে. এম. রায়হান উদ্দীনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. আবু তাহের এবং ‘ওয়াস্ট টেকনোলজিস এল এল সি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আঞ্জুমান আরা শেলী।
এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন ড. জি. এম. মনিরুজ্জামান, পরিসংখ্যান বিভাগের সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার, ফার্মেসি বিভাগের সভাপতি মো. এনামুল হক, সহকারী প্রক্টর মোহাম্মদ আতিকুর রহমান ও মো. রবিউল আলম, রসায়ন বিভাগের প্রভাষক মোহাম্মদ জুলহাস উদ্দিন ও মো. মাছুম বিল্লাহ, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. কাউছার আহমেদ পাটওয়ারী ও আশিষ চন্দ্র দাস । এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

আরো পড়ুন