কুবিতে লোক প্রশাসন বিভাগের মানববন্ধন ও গণস্বাক্ষর

কুবি প্রতিনিধিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) লোক প্রশাসন বিভাগকে সরকারি কলেজসমূহে অন্তর্ভুক্তি করে বিসিএস শিক্ষা ক্যাডার চালুর দাবিতে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

সোমবার (১৫ এপ্রিল) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে লোকপ্রশাসন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন।

তাদের দাবিগুলো- ৪১তম বিসিএস থেকে লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীদেরকে শিক্ষা ক্যাডারে নিয়োগের ব্যবস্থা করা, দক্ষ প্রশাসন গড়ে তোলার জন্য বিষয়টিকে কলেজ পর্যায়ে ছড়িয়ে দেয়া, লোক প্রশাসনের জন্য বিশেষ চাকরির ক্ষেত্র তৈরি করা এবং দক্ষ প্রশাসক গড়ে তোলার জন্য লোকপ্রশাসনের জ্ঞান কলেজ পর্যায়ে ছড়িয়ে দিতে হবে।

মানববন্ধন ‘বাস্তবায়ন করতে হলে সুশাসন, জানতে হবে লোকপ্রশাসন’। ‘দেশ চলে প্রশাসনে, আমরা আছি কোন পথে? ‘প্রশাসন ক্যাডারে ডাকো এ বিভাগেরই শিক্ষার্থী, দেশের নেপথ্যে আসবে অগ্রগতি।’ ‘লোকপ্রশাসনের আলো, কলেজে কলেজে জ্বালো’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রুহুল আমিন, মোঃ নাহিদুল ইসলাম, জান্নাতুল ফেরদৌসসহ বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, এই আন্দোলন ৯০ এর দশক থেকে চলে আসছে। এটি অন্তত যৌক্তিক আন্দোলন। এটার বাস্তবায়ন চাই খুব দ্রুত।

বক্তারা আরও বলেন, লোকপ্রশাসন বিষয়টি অল্প কয়েকটি সরকারি বিশ্ববিদ্যালয় ছাড়া আর কোথাও নেই। অনেকের এ বিষয়টি সম্পর্কে কোন ধারণাই নেই। লোক প্রশাসন থেকে পাশ করা শিক্ষার্থীরা তাদের জ্ঞান ছড়িয়ে দেওয়ার সুযোগ পাচ্ছেন না। এজন্য কলেজ পর্যায়ে এই বিষয়টি চালু করা হোক এবং বিসিএস শিক্ষা ক্যাডারে অন্তর্ভুক্ত করা হোক। ২০১৯ সালেই এ আন্দোলনের সফলতা আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

পরে একই দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন ওই বিভাগের শিক্ষার্থীরা।

আরো পড়ুন