কুবির ভর্তি পরীক্ষায় ছাত্রলীগের ব্যতিক্রমী পদক্ষেপ

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ বেশ কিছু ব্যতিক্রমী পদক্ষেপ গ্রহণ করে। যা প্রশংসিত হয়েছে সর্ব মহলে।

বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখা যায়, পরীক্ষার্থীদের সহায়তায় কেন্দ্রের সামনে ছাত্রলীগ নেতা কর্মীদের সরব উপস্থিতি। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পানি পান করাতে নিজ হাতে তাদের মাঝে পানি সরবরাহ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ সম্পাদক মো: রেজাউল ইসলাম মাজেদ।

শুক্রবার (৯ নভেম্বর) বিকেল ৩টায় অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়টির ‘বি’ ইউনেটের ভর্তি পরীক্ষার্থীদের মাঝে শাখা ছাত্রলীগের নেতা কর্মীদের নানা সহায়তার মধ্যে এটি ছিল অন্যতম।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে দেখা যায়, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বুথ করে শিক্ষার্থীদের বিভিন্ন ভাবে সহায়তা করেছে। যেখানে ভর্তি পরীক্ষা উপলক্ষে আগত পরীক্ষার্থীদের মোবাইল, মানিব্যাগ ও হাত ঘড়িসহ প্রয়োজনীয় জিনিস রাখে। যেগুলো পরীক্ষা শেষে সুষ্ঠুভাবে তাদের কাছে ফিরিয়ে দেওয়া হয়।

এছাড়া মেডিকেল সার্ভিস ও পরীক্ষার্থীদের সিট প্লান জানানো, ফ্রি তে ছবি প্রিন্ট করে দেওয়া, পরীক্ষা কেন্দ্রের সামনে সৃষ্ট যানজট নিরসনে কাজ করাসহ নানা ধরনের প্রশংসামূলক কাজ করে শিক্ষার্থীসহ অবিভাবকদের মন কেড়েছে শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। দুপুর থেকেই তারা এ কার্যক্রম চালায়। এর মধ্যে হঠাৎ করে দেখা যায় যে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি হাতে করে ও সাধারণ সম্পাদক কাঁধে করে পানি নিয়ে এসে শিক্ষার্থীদের মাঝে সরবরাহ করছে। যা ছাত্রলীগের প্রতিটি নেতা-কর্মীদেরই অনুপ্রেরণা জোগায় বলে মন্তব্য করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এছাড়াও পরীক্ষার্থীরা যদি কেউ কেন্দ্র ভুল করে বা আসতে সময় কম থাকে সে জন্য দ্রুত যাতায়াতের সুবিধার্থে শিক্ষার্থীদের ‘জয় বাংলা বাইক সার্ভিস’ দেয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।

ছাত্রলীগের সহযোগিতার প্রশংসা করে বেশ কয়েকজন অবিভাবকরা বলেন, ‘ছাত্রলীগের নেতা কর্মীরা এমন কাজ সবার কাছেই প্রশংসার দাবি রাখে। এই আদর্শই বঙ্গবন্ধু শিখিয়েছিল। তারই আদর্শের এক জ্বলন্ত প্রতীক রাখল কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ‘ভর্তি পরীক্ষা উপলক্ষে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের মাঝে জননেত্রী শেখ হাসিনা সরকারের শিক্ষা খাতে সাফল্য তুলে ধরার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে লিফলেট বিতরণ এবং পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ ও অভিভাকদের বসার ব্যবস্থা করে। আজকের পরীক্ষায়ও আমরা তাদের সহযোগিতা করে যাব।’

সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ দেখানোর জন্য ‘জয় বাংলা বাইক সার্ভিস’র ব্যবস্থা করেনি, শিক্ষার্থীদের সহযোগিতার জন্যই করেছি। ভর্তি পরীক্ষায় সহযোগিতার জন্য এই কয়দিন ধরে শাখা ছাত্রলীগের নেতাকর্মীর নিরলস পরিশ্রম করে যাচ্ছে। বাংলাদেশ ছাত্রলীগ সকল ধরনের গঠনমূলক কাজের অংশীদার হিসেবে অতীতের ন্যায় বর্তমানেও ভূমিকা রেখে যাচ্ছে এবং ভবিষ্যতেও রাখবে।’

আরো পড়ুন