কুমিল্লার মামলায় খালেদার বিরুদ্ধে চার্জ গঠন পেছাল

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুর এলাকায় বাসে দুর্বৃত্তদের পেট্রল বোমা হামলায় আট যাত্রী নিহতের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জ গঠন পিছিয়েছে।

রোববার চার্জ গঠনের নির্ধারিত দিন থাকলেও আদালত আগামী ২১ আগস্ট ধার্য করেছেন। কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আলী আকবর এ আদেশ দেন।

এ মামলায় বেগম খালেদা জিয়া জামিনে রয়েছেন। অন্য একাধিক মামলায় তিনি জেলহাজতে থাকায় তার আইনজীবীরা সময় প্রার্থনা করলে আদালত তা মঞ্জুর করেন।

এ মামলার প্রধান আসামি জামায়াত নেতা সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের ও অপর আসামি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক এমপি মনিরুল হক চৌধুরী জামিনে থেকে আইনজীবীর মাধ্যমে হাজিরা দেন। বিষয়টি নিশ্চিত করেছেন খালেদা জিয়ার আইনজীবী কাইয়মূল হক রিংকু।

মামলার বিবরণ ও আদালত সূত্রে জানা যায়, বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ঢাকাগামী আইকন পরিবহনের একটি বাস চৌদ্দগ্রামের জগমোহনপুর এলাকায় পৌঁছালে দুর্বৃত্তরা পেট্রল বোমা নিক্ষেপ করে। এ সময় বাসে ঘুমিয়ে থাকা সাত যাত্রী ঘটনাস্থলে ও হাসপাতালে নেয়ার পর একজনসহ আট যাত্রী মারা যান। নারকীয় এ ঘটনায় চৌদ্দগ্রাম থানা পুলিশের এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে পরদিন বিশেষ ক্ষমতা আইনে একটি ও বিস্ফোরক আইনে একটিসহ থানায় দুটি মামলা করেন।

দুটি মামলায় দুই বছর এক মাস তদন্ত ও পুলিশসহ ৬২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে মামলার তদন্ত কর্মকর্তা চৌদ্দগ্রাম থানা পুলিশের এসআই ইব্রাহিম ২০১৭ সালের ৬ মার্চ আদালতে চার্জশিট দেন।

দুই মামলায় ৭৮ জনকে চার্জশিটভুক্ত করা হয়। এদের মধ্যে উভয় মামলায় জামায়াতের কেন্দ্রীয় নেতা চৌদ্দগ্রামের সাবেক এমপি ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে প্রধান আসামি করা হয়।

এছাড়া চার্জশিটে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী ও দলের ভাইস চেয়ারম্যান সাংবাদিক শওকত মাহমুদ, দলের স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ ও দপ্তর সম্পাদক রুহুল কবির রিজভীকে হুকুমের আসামি করা হয়।

তদন্ত শেষে দুটি চার্জশিটে মামলার এজাহারভুক্ত আটজনকে অব্যাহতি দেয়া হয়। এদের মধ্যে চৌদ্দগ্রামের চান্দিশকরা গ্রামের সাহাব উদ্দিন পাটোয়ারী বন্দুকযুদ্ধে ও জগমোহনপুর গ্রামের সোহেল সড়ক দুর্ঘটনায় নিহত হন। পরে আদালতের নির্দেশে আট যাত্রী হত্যা মামলাটি অধিকতর তদন্তের জন্য কুমিল্লা ডিবিতে স্থানান্তর করা হয়।

২০১৭ সালের ১৬ নভেম্বর জেলা ডিবির পুলিশ পরিদর্শক ফিরোজ হোসেন ওই মামলার অধিকতর তদন্ত শেষে বেগম খালেদা জিয়া, বিএনপি নেতা রুহুল কবির রিজভী, মনিরুল হক চৌধুরী, জামায়াত নেতা ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহেরসহ ৭৭ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেন। এ মামলার আসামি বিএনপি নেতা এমকে আনোয়ার মারা যাওয়ায় তার নাম চার্জশিট থেকে বাদ দেয়া হয়।

আরো পড়ুন